এই ফলগুলি খেয়ে দানা ফেলে দেবেন না, বীজ দুধে ভিজিয়ে খেলে প্রচুর উপকার পাবেন



 ODD বাংলা ডেস্ক: বেশ কয়েকটি দানা রয়েছে যেগুলি শুধুমাত্র জল দিয়ে ভিজিয়ে খেলে যা উপকার হয় তার থেকে অনেক বেশি উপকারিতা পাওয়া যায় দুধ দিয়ে ভিজিয়ে খেলে। বীজগুলি পুষ্টিগুণে ভরপুর। সঙ্গে থাকে খনিজ লবণ ও ফাইবার। 


বেশ কয়েকটি ফল ও  শস্য রয়েছে- যেগুলির দানা প্রায় ওষুধের মতই কাজ করে। অনেক সময়ই আমরা সেগুলি ভিজিয়ে খান। কিন্তু আপনি জানেন কি বেশ কয়েকটি দানা রয়েছে যেগুলি শুধুমাত্র জল দিয়ে ভিজিয়ে খেলে যা উপকার হয় তার থেকে অনেক বেশি উপকারিতা পাওয়া যায় দুধ দিয়ে ভিজিয়ে খেলে। বীজগুলি পুষ্টিগুণে ভরপুর। সঙ্গে থাকে খনিজ লবণ ও ফাইবার। 


তরমুজের বীজ- গরমকালে যেসব ফলগুলি পাওয়া যায় তারমধ্যে অন্যতম হল তরমুজ।  তরমুজ উপকারী ফলগুলির মধ্যে একটি। কিন্তু তরমুজ খেয়ে দানা বা বীজটি কখনই ফেলে দেবেন না। তরমুজের বীজও যথেষ্ট উপকারী। গ্রীষ্ণের একধিক রোগ দূর করতে পারে এই ফলের দানা। শরীরে ক্যালসিয়াম বাড়ায়। তরমুজের বীজ যদি খেতে চান , তাহলে বীজের ওপর হালকা একটি খোসা থাকে- সেটি ছাড়িয়ে নিয়ে চারচামচ দুধের সঙ্গে গুলে নিয়ে খান। এতে কষ্ঠ্যকাঠিন্ন সারবে। পেটে ব্যাথার সমস্যাও দূর হবে। 


তরমুজের দানা সেইসব মানুষদের জন্য খুবই উপকারী যাদের প্রস্রাবের সমস্যা রয়েছে।  গরমকালে প্রস্রাবের সময় পেটে বামূত্রাশয়ে ব্যাথা হয় বা জ্বালা করে। এজাতীয় সমস্যার থেকে মুক্তি পেতে তরমুজের বীজ নিয়মিত খেতে পারেন। পাকস্থলীর নানান সমস্যা দূর করে তরমুজের দানা। স্বাস্থ্যের পক্ষেও খুব উপকারী এটি। তাই নিয়মিত খেলে কোনও সমস্যা হবে না। এর কোনও সাইডএফেক্টও নেই।  


আমের আঁটি- গ্রীষ্ণের আরও একটি গুরুত্বপূর্ণ ফল হল আম। কিন্তু আমরা অধিকাংশ সময়ই আমের শাঁসটা খেয়ে আঁটিটা ফেলে দিয়। তবে সেক্ষেত্রে আমরা ভুল করি। কারণ আমের আঁটি পুষ্টগুণ সমৃদ্ধ । আমের আটি পিরিয়ডের ব্যাথা দূর করে। প্রতিদের খাদ্য তালিকায় যদি আমের আঁটি রাখতে পারেন তাহলে পেটের সমস্যা দূর হওয়ার পাশাপাশি বদহজম সারায়। আমের দানা শুকিয়ে সেটি গুঁড়ো করে নিন। তারপর সেই দানা সকালে এক চামচ আর বিকেলা এক চামচ দুধ দিয়ে গুলি খেয়ে নিন। 


 ডালিমের দানা- ডালিম যেমন উপকারী দানাও ঠিক তেমনই উপকারী। প্রতিদিনই ডালিমের দানা খাওয়া যেতে পারে। ডালিমের দানা ওজন বাড়াতে সাহাযঅয করে। প্রতিদিন দুধের সঙ্গে ডালিমের দানা খেয়ে নিলে দ্রুত উপকার পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.