ছাগলের দুধ স্বাস্থ্যকর, সন্তানকে দেওয়া বা নিজে পান করার আগে দেখে নিন চিকিৎসকের পরামর্শ

 


ODD বাংলা ডেস্ক: ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রের মতে ছাগলের দুধ শুধুমাত্র সহজে পাওয়া যায়, এমনটাই নয়- এটি একটি উপকারী খাবার। চিকিৎসক রেখা রাধামণি একজন আয়ুর্বেদ বিশেষজ্ঞ।


ছাগলের দুধ বা দুধের তৈরি খাবার খুবই উপকারী। কিন্তু কেন- তাই জানিয়েছেন এক আয়ুর্বেদ চিকিৎসক। বিশ্বে যে পরিমাণ দুধ ও দুধের খাবার বিক্রি হয় তার প্রায় ৬২-৭২ শতাংশই তৈরি হয় ছাগলের দুধ থেকে। উন্নয়নশীল দেশগুলিতে ছাগলের দুধ পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। তার কারণ গরুর থেকে ছাগল পরিচর্যা করা বা পোষা অনেকটাই সহজ। তাই ছাগলের দুধ অনেক সহজেই পাওয়া যায়। ক্যালরি, প্রোটিন আর ফ্যাটের একটি দূর্দান্ত উৎস ছাগলের দুধ। 


ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রের মতে ছাগলের দুধ শুধুমাত্র সহজে পাওয়া যায়, এমনটাই নয়- এটি একটি উপকারী খাবার। চিকিৎসক রেখা রাধামণি একজন আয়ুর্বেদ বিশেষজ্ঞ। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ছাগলের দুধ পান করার জন্য উৎসাহিত করছেন। একই সঙ্গে তিনি বলেছেন, একটি শিশুকে জন্মের পরই যদি কোনও বাইরের খাবার খাওয়াতে হয় তাহলে অবশ্যই বাবা-মায়েরা তাকে নির্ভয় ছাগলের দুধ পান করাতে পারেন। কারণ ছাগলের দুধের খাদ্যগুণ প্রচুর। 



আয়ুর্বেদ চিকিৎসক আরও বলেছেন, এখনও বেশ কয়েকটি পরিবারে ছাগলের দুধ খাওয়ার রেওয়াজ রয়েছে। তিনি জানিয়েছেন তাঁর দিদিমার সঙ্গেও তিনি ছাগলের দুধ খাওয়া নিয়ে কথা বলেছিলেন। তাঁর দিদিমা তাঁকে জানিয়েছেন, শিশুদের জন্য ছাগলের দুধ খুবই উপকারী। কিন্তু এর কোনও কারণ তিনি জানেন না। দিদিমা তাঁকে আরও বলেছিলেন, প্রাচীনকাল থেকেই এই দেশে ছাগলের দুধ খাওয়ার প্রথা চলছে। তবে ছাগলের দুধ কেন উপকারী তার অবশ্য একটি বৈজ্ঞানিক ব্যখ্যা তিনি দিয়েছেন। 


চিকিৎসক জানিয়েছেন, ছাগল একটি শরীরে চর্বি থাকে না। ছাগল সর্বদা সক্রিয় থাকে, প্রচুর পরিমাণে জল আর ঘাস খায়। এই বৈশিষ্ট্যগুলি ছাগলের দুধেও রয়েছে। তিনি বলেন ছাগলের দুধে ফ্যাট থাকেলেও এটি পান করলে মানুষের ফ্যাট অনেকটা কমে যায়। এটি মানুষকে সক্রিয় করে তোলে আর শক্তি বাড়ায়। এটি শুষ্কতা আর দুর্বলতার জন্য ভালো। ছাগলের দুধ সর্দিকাশি কমাতে সাহায্য করে। 



চিকিৎসক আরও জানিয়েছেন, ছাগলের দুধ গরুর দুধের তুলনা কিছুটা মোটা হয়। তাই প্রচুর জল মিশিয়ে ছাগলের দুধ পাতলা করে সদ্যোজাত শিশুকে খাওয়ানো যেতেই পারে। এটি মায়ের বুকের দুধের মতই উপকারী। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.