দোকানে গেলেই হিল জুতোর দিকে নজর যায়? নিয়মিত হিল পরলে কী ক্ষতি হয় জানেন?

 


ODD বাংলা ডেস্ক: সঠিক সাজ-পোশাকের সঙ্গে মানানসই জুতো না হলে ঠিক চলে না! পছন্দের জুতো বাছতে বসলেই কি আপনার হাই হিল জুতোর দিকে নজর যায়? কেবল মহিলাদেরই নয়, ইদানীং ছেলেদের জুতোর ফ্যাশনেও থাকে হিলের ছোঁয়া।


হাড় ও স্নায়ুবিশেষজ্ঞদের মতে, আজকাল অল্পবয়সি ছেলেমেয়েদের হিল পরার অভ্যাস আর্থ্রাইটিসের সমস্যা ডেকে আনে। শুধু তাই নয়, এই অভ্যাসের ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ-ব্যাধি।


হিল দেওয়া জুতো পরলে কী সমস্যা হতে পারে?


হাঁটুর সমস্যা: লম্বা পেনসিল হিল পরলে পা সব সময় ব্যাঁকা ভাবে উঁচু হয়ে থাকে। ফলে রক্তসঞ্চালনে সমস্যা হয়। দীর্ঘ ক্ষণ পা ও ভাবে রাখলে শরীরের ভর পুরোটাই হাঁটুর উপরেই পড়বে। শরীরের ভারসাম্যও ধরে রাখতে হয় হাঁটুকেই। ক্রমে ক্ষয়ে যায় মালাইচাকির পেছনের কার্টিলেজ। এর ফলে হতে পারে অস্টিও-আর্থ্রাইটিসের মতো রোগ।


মস্তিষ্কে প্রভাব: হিল পরলে পায়ের পাতার অবস্থান মাটির সঙ্গে সমান্তরালে থাকে না ফলে সারা শরীরে রক্ত সঞ্চালনে ব্যহত হয়। এর প্রভাব পড়ে মস্তিষ্কের হাইপোথ্যালামাসেও। এই কারণে ভয়ানক মাথা যন্ত্রণা হওয়ার সম্ভাবনাও থাকে।


স্নায়ুর সমস্যা: এমন জুতোর জেরে পায়ের স্নায়ুগুলির কার্যকারিতাও হ্রাস পায়। এই অভ্যাস ডেকে আনতে পারে স্নায়ুর নানা সমস্যা। এমনকি, পা অবশ করে প্যারালিসিসও হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.