যে মধুর স্বাদ তিতা!

 


ODD বাংলা ডেস্ক: প্রাচীন রোমের বিখ্যাত বাগ্মী, আইনজ্ঞ এবং দার্শনিক মার্কাস টুলিয়াস সিসারো একবার খুনের অভিযোগে অভিযুক্ত এক ব্যক্তির পক্ষে বলেছিলেন, "এই সার্ডিনিয়া দ্বীপে যা কিছু উৎপন্ন হয়, সে পুরুষই হোক বা অন্য জিনিস, সব খারাপ! এমনকি এ দ্বীপে যে মধু মেলে সেটিও তেতো!"


সেদিন ভুল বলেননি সিসারো।


ভূমধ্যসাগরের কোলে অবস্থিত ইতালীয় দ্বীপ সার্ডিনিয়ায় মেলে দুই হাজার বছরের পুরনো এক গাছ। স্ট্রবেরি গুল্মগোত্রীয় গাছটির ফুল ফোটে শরতে; যেখান থেকে আহরিত হয় কোরবেজোলো মধু।


আর যাই হোক, এই মধু, মধুর মতো মিষ্টি নয়! বরং তিতকুটে স্বাদযুক্ত!


ইতালীয়রা সার্ডিনিয়াতে কোরবেজোলো মধু তৈরি করে আসছে দীর্ঘকাল ধরে। সিসারো, ভার্জিল এবং ওভিডের মতো অনেক প্রাচীন রোমান কবি ও দার্শনিকের লেখায় উঠে এসেছে সার্ডিনিয়ার মধুর প্রসঙ্গ।


অবশ্য যদি স্বাদের কথা ভুলে থাকতে পারেন, তাহলে এই মধুর পুষ্টি আর ভেষজ গুণে ঠিক চমৎকৃত হবেন। কোরবেজোলো মধু ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ। এতে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যা জ্বালাপোড়া উপশম করে; অনিদ্রা এবং কাশির সমস্যাও দূর করতে ভালো অবদান রাখে এর নির্যাস। তাই সার্ডিনিয়ান দ্বীপবাসী প্রজন্ম থেকে প্রজন্মে এই মধুর ব্যবহার করে আসছে।


ঝুলন্ত ঘণ্টার মতো আকৃতি হওয়ায় ফুলগুলো থেকে মধু আহরণ করা সহজ নয়

এই মধু সংগ্রহের কাজ কিন্তু বেশ কঠিন! কোরবেজোলো ফুল ফুটতে প্রয়োজন প্রচুর গ্রীষ্মকালীন বৃষ্টি এবং আগস্টের মৃদুমন্দ আবহাওয়া। তার ওপর ছোট ছোট ফুলগুলো সব একেকটি ঘণ্টা আকৃতির, যা মৌমাছিদের জন্য মধু সংগ্রহের কাজ অনেক বেশি কঠিন করে তোলে।  


বৃষ্টিস্নাত শরতে মৌমাছিরা চাক ছেড়ে সব সময় বের হতেও পারে না। এখানেই শেষ নয়, প্রবল বর্ষণ কোরবেজোলো ফুলের পাঁপড়ি খুলতেও বাধা দিতে পারে। সব মিলিয়ে, এই মধুর উৎপাদন হয় খুবই সীমিত। আর এ বিরলতাই এই মধুকে মর্যাদা দিয়েছে বিশ্বের সবচেয়ে দামি মধুর একটিতে। 


মধুটি চেখে দেখতে গেলে বলসামিক ভিনেগার, পাইন গাছের কষ, লিকোরিশ, কফি এবং স্মোকি ফ্লেভারের সন্নিবেশে অন্যরকম এক স্বাদ অনুভূত হবে। তবে কোনোভাবেই সে স্বাদ মধুর প্রকৃত মিষ্টি স্বাদের ধারেকাছে ঠেকে না।  


কেন কোরবেজোলো মধুর স্বাদ তিতকুটে সে প্রশ্নের নির্দিষ্ট ব্যাখ্যা এখনো মেলেনি। তবে কারো কারো মতে, স্ট্রবেরি গাছের ফুলে উপস্থিত গ্লাইকোসাইড আরবুটিনের সাথে এর কিছুটা যোগসূত্র রয়েছে। 


সিডাসের মতো অনেক সার্ডিনিয়ান ডেজার্টে কোরবেজোলো মধু ছিটানো হয়

তিক্ত স্বাদের জন্য এ মধু সচরাচর খালি খাওয়া হয় না। ভিন্নধর্মী ইতালিয়ান চীজ বা ডেসার্টের সাথে মেশালে তবেই খাবারযোগ্য হয়ে ওঠে এটি। এসপ্রেসোর সংযোজন হিসেবেও দারুণ জনপ্রিয় এই মধু।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.