হাইপারটেনশন নিয়ন্ত্রণ এবং পরিচালনা করতে সাহায্য করে এমন ড্যাশ ডায়েট অনুসরণ করুন


 

ODD বাংলা ডেস্ক: ওজন কমানোর ডায়েটে ভরপুর বিশ্বে আমাদের হাইপারটেনশন বন্ধ করার জন্য ডায়েটরি পদ্ধতি বা ডায়েট রয়েছে, যা হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপের চিকিত্সা করতে সহায়তা করে বলে মনে করা হয়। ড্যাশ ডায়েট আপনাকে আপনার ডায়েটে সোডিয়াম গ্রহণ কমাতে এবং রক্তচাপের মাত্রা হ্রাস করতে সহায়তা করে এমন পুষ্টি সমৃদ্ধ বিভিন্ন ধরণের খাবার যুক্ত করতে উত্সাহ দেয়। এই ডায়েট কার্যকর? এটি আসলে কি প্রচার করে? এটি কি ‘ভারসাম্যযুক্ত খাদ্য’ বলা হয় তাতে আপোষ করে? আসুন জেনে নেওয়া যাক- ড্যাশ ডায়েট কী?


হাইপারটেনশন বন্ধ করার ডায়েটরি অ্যাপ্রোচ হিসাবেও পরিচিত, এই ডায়েটটি আপনার রক্তচাপের মাত্রা হ্রাস করার দিকে মনোনিবেশ করে এবং স্বাস্থ্যকর খাওয়ার উত্সাহ দেয়। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে কম সোডিয়াম খাওয়া এবং পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম সমৃদ্ধ লোড আপকে উত্সাহ দেয়। মেয়ো ক্লিনিকের মতে, ড্যাশ ডায়েট খাওয়ার একটি স্বাস্থ্যকর উপায়; এটি রক্তচাপ হ্রাস করে স্বাস্থ্য সুবিধা দেয়। ড্যাশ ডায়েট অস্টিওপোরোসিস, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস এবং ক্যান্সার প্রতিরোধের জন্য খাদ্যতালিকরণের সুপারিশগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ বলে জানা যায়।


ড্যাশ ডায়েট ব্যক্তির ডায়েটরি প্রয়োজনীয়তা এবং উচ্চ রক্তচাপের তীব্রতা অনুসারে পরিবর্তিত হয়। অতএব, স্ট্যান্ডার্ড ডিএএসএইচ ডায়েট ছাড়াও, যা আপনাকে দিনে ২,৩০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করতে দেয়, ডায়েটের কম সংস্করণ রয়েছে। দুটি সংস্করণে যা দেওয়া আছে তা এখানে:


স্ট্যান্ডার্ড ড্যাশ ডায়েট: কেউ প্রতিদিন ২,৩০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করতে পারে নিম্ন সোডিয়াম ড্যাশ ডায়েট: কেউ প্রতিদিন ১,৫০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করতে পারে.।


উভয় সংস্করণে সোডিয়ামের পরিমাণ হ্রাস করার লক্ষ্য, যা রক্তচাপের মাত্রা হ্রাস করতে এবং অন্যান্য কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ায় সহায়তা করে ডায়েট কী খাওয়ার পরামর্শ দেয়?


এই ডায়েটটি উদ্ভিদ-কেন্দ্রিক যা শাকসব্জী, ফলমূল এবং বাদামের সাথে কম ফ্যাটযুক্ত এবং চর্বিহীন দুগ্ধজাত খাবারগুলি সমৃদ্ধ যা স্বাস্থ্যকর ফ্যাটগুলির দুর্দান্ত উত্স। মূলত, ডায়েটে প্রক্রিয়াজাত খাবারের উপরে পুরো খাবার খাওয়ার মাধ্যমে সোডিয়াম গ্রহণ কমিয়ে দেওয়ার উপর জোর দেওয়া হয়।


ড্যাশ ডায়েট কি কাজ করে?


ড্যাশ ডায়েট একটি সাধারণ স্বাস্থ্যকর ডায়েটের রূপরেখা দেয় যা যে কেউ উপকার করতে পারে। এর মূল নীতিটি হ’ল ক্যালোরি-ঘন ডায়েটযুক্ত সমৃদ্ধ পুষ্টিকর খাবার খাওয়া, যা কেবল রক্তচাপের মাত্রা হ্রাস করে না, ওজন হ্রাসকেও উত্সাহিত করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএএচএ )ও এই ডায়েটের পরামর্শ দেয় এবং এর মতে, “অনুসরণ করা সহজ, সুস্বাদু এবং বৈচিত্রময় ছাড়াও ড্যাশ খাওয়ার পরিকল্পনা কার্যকর প্রমাণিত।” এএএচএ নিম্নলিখিত খাবারগুলি খাওয়া এবং এড়ানো এড়াতে উত্সাহ দেয়-


এই জাতীয় খাবার খাওয়ার লক্ষ্য করতে হবে


ফলমূল

শাকসবজি

বাদাম এবং ফলমূল

অ-গ্রীষ্মকালীন উদ্ভিজ্জ তেল

চামড়াহীন পোল্ট্রি এবং মাছ


খাবারগুলি সীমিত করুন:


স্যাচুরেটেড ট্রান্স ফ্যাট সোডিয়া

লাল মাংস

মিষ্টি এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয়


আপনি যদি এই ডায়েটটি অনুসরণ করার পরিকল্পনা করছেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি কোনও পুষ্টিবিদ বা ডায়েটিশিয়ানের পরামর্শ নেবেন যারা আপনার জন্য সঠিক পরিকল্পনা তৈরি করতে সহায়তা করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.