বাচ্চা সারাক্ষণ মুখে মুখে তর্ক করছে? এই সহজ উপায় বাচ্চার অভ্যেসের বদল করুন

 


ODD বাংলা ডেস্ক:  বাচ্চার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার আচরণে নানা রকম পরিবর্তন দেখা যায়। একটা বয়সে সে একা থাকতে পছন্দ করে, তো একটা বয়সে সব ক্ষেত্রে প্রতিবাদ করে। নানা রকম পরিবর্তন দেখা যায় বাচ্চার মধ্যে। একটা বয়সে সে সর্বক্ষেত্রে তর্ক করে। অনেক বাচ্চার ক্ষেত্রেই এমন আচরণ দেখা যায়। ছোট খাটো সব বিষয় নিয়ে বড়দের সঙ্গে তর্ক করে সে। বাচ্চার এই স্বভাবের বদল করতে রইল বিশেষ টিপস। জেনে নিন কী করবেন। 


বাচ্চা সঠিক ভবিষ্যত গড়ে তোলা সহজ কথা নয়। বাচ্চা শুধু পড়াশোনায় ভালো হলেই হবে না। সঙ্গে একজন ভালো মানুষ তৈরি করার দায়ভার মায়ের কাঁধেই। তেমনই তার আচার-আচরণ সবই হতে হবে সঠিক। বাচ্চার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার আচরণে নানা রকম পরিবর্তন দেখা যায়। একটা বয়সে সে একা থাকতে পছন্দ করে, তো একটা বয়সে সব ক্ষেত্রে প্রতিবাদ করে। নানা রকম পরিবর্তন দেখা যায় বাচ্চার মধ্যে। একটা বয়সে সে সর্বক্ষেত্রে তর্ক করে। অনেক বাচ্চার ক্ষেত্রেই এমন আচরণ দেখা যায়। ছোট খাটো সব বিষয় নিয়ে বড়দের সঙ্গে তর্ক করে সে। বাচ্চার এই স্বভাবের বদল করতে রইল বিশেষ টিপস। জেনে নিন কী করবেন। 

 

সে তর্ক করলে ভুলেও রাগারাগি করবে না। এমনকী, মার ধরতো একেবারই করবেন না। বাচ্চাকে বুঝিয়ে বলুন। বড়দের মুখে তর্ক করা যে কতটা ভুল তাকে তা বুঝিয়ে বলতে হবে। তর্ক না করে সে নিজের ইচ্ছে কীভাবে ব্যক্ত করবে তা বাচ্চাকে শেখান। এতে তারই উপকার। বুঝিয়ে বলে বাচ্চার ভুল স্বভাবের বদল করুন। 


যখন দেখবেন বাচ্চা তর্ক করছে, তখন আপনি চুপে যাবেন। অধিকাংশ মায়েরাই নিজেদের ধৈর্য রাখতে ব্যর্থ হন। দুজনে তর্ক কারার অর্থ বাড়িতে খারাপ পরিবেশ তৈরি করা। তাই বাচ্চা ঝামেলা করতে আপনি চুপ করে যান। ধৈর্য ধরুন। সে চুপ করলে তবেই কোনও পদক্ষেপ নিন। না হলে বাচ্চার জেদ বেড়ে যাবে। 


বাচ্চাকে সব সময় খারাপ বলবেন না। অনেক মায়েরা প্রথমেই তাকে খারাপ বলে। এতে তার আত্মবিশ্বাস যেমন কমে যায়, তেমনই মনের মধ্যে খারাপ লাগা তৈরি হয়। যার জন্য মা-বাবার সঙ্গে একটা দূরত্ব তৈরি হয়। এর থেকে বাচ্চার মধ্যে দেখা দেয় একাকীত্ম্য। অনেক বাচ্চার জেদ বাড়ে। তাই এই ভুল করবেন না। সে ভুল করছে বলে আপনিও ভুল করবেন তা ঠিক নয়। এমন পরিস্থিততে আগে বাচ্চাকে শান্ত করুন। তারপর বুঝিয়ে বলবেন। আপনি ভুল মন্তব্য করলে সে আরও খারাপ পথে চালিত হবে। তাই যে বাচ্চা বাচ্চা সারাক্ষণ মুখে মুখে তর্ক করে, তাকে বুদ্ধি করে সামলান। এই সহজ উপায় বাচ্চার অভ্যেসের বদল করুন। তবেই তার ভবিষ্যত সুন্দর হবে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.