চুলে মেহেন্দি দেওয়ার আগে পাঁচটি জিনিস মাথায় রাখুন, না-হলে হতে পারে মারাত্মক ক্ষতি

 


ODD বাংলা ডেস্ক: চুলের সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই নানা রকম পদ্ধতি মেনে চলেন। কেউ ভরসা করেন বাজার চলতি প্রোডাক্টের ওপর তো কেউ ভরসা করেন ঘরোয়া টোটকার ওপর। অনেকেই সপ্তাহে একদিন করে চুলে মেহেন্দি লাগান। কিন্তু, জানেন কি সঠিক ভাবে মেহেন্দি না লাগালে চুলের হতে পারে মারাত্মক ক্ষতি। আর রইল বিশেষ পাঁচটি টোটকা। চুলে মেহেন্দি লাগাতে অবশ্যই এই পাঁচটি জিনিস মেনে চলুন।


সারা বছর চুল পড়া তো আছেই। এর সঙ্গে চেরা চুলের সমস্যা, অকাল পক্কতা, নিষ্প্রাণ চুল। আর সঙ্গে রুক্ষ চুলের সমস্যায় ভোগেন অনেকেই। প্রায়শই চুলে ময়েশ্চরের অভাব দেখা দেয়। এতে চুল নিষ্প্রাণ দেখায়। চুল পড়া বেড়ে যায়। এই সব সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই নানা রকম পদ্ধতি মেনে চলেন। কেউ ভরসা করেন বাজার চলতি প্রোডাক্টের ওপর তো কেউ ভরসা করেন ঘরোয়া টোটকার ওপর। চুলে পুষ্টি জোগাতে মেহেন্দি লাগানোর একটা চল আছে। এই চল বেশ পুরনো। অনেকেই সপ্তাহে একদিন করে চুলে মেহেন্দি লাগান। কিন্তু, জানেন কি সঠিক ভাবে মেহেন্দি না লাগালে চুলের হতে পারে মারাত্মক ক্ষতি। আর রইল বিশেষ পাঁচটি টোটকা। চুলে মেহেন্দি লাগাতে অবশ্যই এই পাঁচটি জিনিস মেনে চলুন।  


স্ক্যাল্পে কোনও সমস্যা থাকলে লাগাবেন না। অনেকেরই গরমে মাথায় ফুসকুড়ি বের হয়। কিংবা খুশকির অধিক সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে ভুলেও মেহেন্দি লাগাবেন না। আগে এই সকল সমস্যা নির্মূল করুন। তারপর মেহেন্দি ব্যবহার করবেন। তা না হলে হতে পারে অন্য বিপদ। তাই সব সময় এই কথা মাথায় রাখুন। 


চুলে কালার করা থাকলে লাগাবেন না। অনেকেই স্টাইলিং করার জন্য হেয়ার কালার করে থাকেন। এক্ষেত্রে তার ওপর মেহেন্দি লাগাবেন না। এতে চুলে অন্য প্রতিক্রিয়া তৈরি হবে। তাই এই কথা সব সময় মাথায় রাখুন। 


মেহেন্দি করার সময় কানের পাশে ও কপালে তা লেগে যেতে পারে। তাই আগে থেকে কানের পাশে ভ্যাসলিন লাগিয়ে নিন। এতে তা মুখে নিলেই মেহেন্দির রং উঠে যাবে। ত্বকের কোনও রকম সমস্যা হবে না। 

অনেকে লেবুর রস দেয় মেহেন্দি পাতার সঙ্গে। যা উচিত নয়। মেহেন্দি পাতা বেটে নিয়ে তার দিয়ে প্যাক বানান। কিন্তু ভুলেও লেবুর রস দেবেন না। এতে বিপরীত প্রতিক্রিয়া তৈরি হতে পারে। সব সময় মেনে চলুন এই টোটকা। 


কতক্ষণ মেহেন্দি লাহিয়ে রাখা উচিত তা অনেকেই বুঝে উঠতে পারেন না। এবার থেকে অন্তত ২ ঘন্টা লাগিয়ে রাখুন। তবেই রং ভালো করে ধরবে। মেহেন্দির রং যত গাঢ় হবে চুল তত সুন্দর দেখাবে। তাই চুলে মেহেন্দি দেওয়ার আগে এই পাঁচটি জিনিস মাথায় রাখুন। না-হলে হতে পারে ক্ষতি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.