মাইগ্রেনের ব্যথা উপশমের জন্য ৪ টি সহজ উপায় শিখুন

 


ODD বাংলা ডেস্ক: মাইগ্রেন কোনও সাধারণ মাথাব্যথা নয়। মাইগ্রেনের ব্যথা কেবল সেই ব্যক্তি দ্বারা জানা যাবে যে এই বেদনাদায়ক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে বা এই ব্যথাটি প্রতিদিন সহ্য করে। বমি বমিভাব, হালকা এবং আওয়াজের সংবেদনশীলতা সহ আপনার মাথাব্যথা আপনার পুরো দিনটিকে নষ্ট করার জন্য যথেষ্ট। এমন পরিস্থিতিতে আপনি কেবল এক কোণে বসে এই ব্যথা কমে যাওয়ার জন্য অপেক্ষা করুন, তবে আপনার ব্যথা বাড়তে থাকে এবং আপনার মন প্রাচীরের মাথায় আঘাত করতে শুরু করে।



স্ট্রেস, উদ্বেগ, শক, উত্তেজনা, ঘুম হওয়া এবং অন্যান্য কারণগুলির মতো অনেক কিছুই মাইগ্রেনের ব্যথা বাড়ানোর পক্ষে যথেষ্ট। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে, আমাদের বেশিরভাগ মেডিকেল শপগুলিতে ওষুধ নিতে বা কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করে, যা কখনও কখনও কার্যকর হয়। তবে একটি নতুন গবেষণায় উঠে এসেছে যে অবিরাম মাইগ্রেনের ব্যথা শরীরে কোনও প্রয়োজনীয় পুষ্টির অভাবে হতে পারে।



সাম্প্রতিক এক গবেষণায় প্রকাশিত হয়েছে যে রিবোফ্ল্যাভিন এবং কোএনজাইম কিউ ১০ সহ ভিটামিন ডি এর অভাব মাইগ্রেনের অবিরাম ব্যথার কারণ হতে পারে।



সিনসিনাটি চিলড্রেন হসপিটাল মেডিকেল সেন্টারের হেডএ মেডিসিনের সহযোগী সুজান হাগলারের একটি সমীক্ষা প্রকাশ করেছে যে মাইগ্রেনের ব্যথা রিবোফ্লাবিন এবং কোএনজাইম কিউ ১০ এর ভিটামিন ডি ঘাটতির সাথে জড়িত। অধ্যয়নের জন্য হাগলার কিছু কিশোর, শিশু এবং প্রাপ্তবয়স্কদের মাইগ্রেনের সমস্যার সাথে লড়াই করে প্রাপ্ত ডেটা অধ্যয়ন করেছিলেন। তারা ভিটামিন ডি, রাইবোফ্লাভিন, কোএনজাইম কিউ ১০ এবং ফোলেট এর বেসলাইন রক্তের স্তর পরীক্ষা করেছেন যা মাইগ্রেনের সমস্যার সাথে বেশ কয়েকবার যুক্ত হয়েছে।



গবেষণায় দেখা গেছে যে পুরুষদের তুলনায় বেশি মহিলা কোএনজাইম কিউ ১০ এর অভাবে ভুগছেন, যখন ভিটামিন ডি এর ঘাটতি বেশিরভাগ পুরুষেই দেখা যায়।



গবেষণায় এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে দীর্ঘকাল ধরে মাইগ্রেনের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের রাইবোফ্ল্যাভিন এবং কোএনজাইম কিউ ১০ এর ঘাটতি হওয়ার সম্ভাবনা বেশি, বিশেষত যাদের মাথা ব্যথার সমস্যা রয়েছে।



মাইগ্রেন থেকে তাত্ক্ষণিকভাবে মুক্তি পেতে এই পরামর্শগুলি অনুসরণ করুন।



মেডিকেল শপ থেকে কিনে নেওয়া ওষুধগুলি মাইগ্রেনের চিকিত্সার ক্ষেত্রে অবশ্যই কার্যকর, তবে কিছু প্রাকৃতিক প্রতিকার রয়েছে যা আপনি ঘরেও চেষ্টা করতে পারেন।



প্রয়োজনীয় তেল

ল্যাভেন্ডার তেল স্ট্রেস, উদ্বেগ এবং মাথাব্যথা উপশমের একটি কার্যকর রেসিপি।



আদা

আদা চা বা আদা পরিপূরক মাথাব্যথা উপশম করতে সহায়তা করে। এগুলিও নিরাপদ এবং এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।



যোগা

আপনার স্ট্রেসের স্তরগুলি পরিচালনা করতে ধ্যান করার জন্য এবং প্রসারিত করার চেষ্টা করুন। মনে রাখবেন যে স্ট্রেসের স্তরটি মাইগ্রেনের ব্যথার সমস্যা বাড়াতে সহায়তা করে।



ম্যাসেজ

আপনার ঘাড় এবং কাঁধে ম্যাসাজ করুন। এটি করা উত্তেজনা হ্রাস করতে সহায়তা করবে এবং মাইগ্রেনের ব্যথা থেকেও মুক্তি পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.