দুধের জিনিস সহ্য হয় না? ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’ নন তো

 


ODD বাংলা ডেস্ক: দুধে থাকে ক্যালসিয়াম ও প্রোটিন-সহ একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরের জন্য খুবই জরুরি। কিন্তু অনেকেই দুধ সহ্য করতে পারেন না।


পুষ্টিকর খাদ্যের তালিকায় উপরের দিকেই থাকবে দুধ। দুধে থাকে ক্যালসিয়াম ও প্রোটিন-সহ একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরের জন্য খুবই জরুরি। কিন্তু অনেকেই দুধ সহ্য করতে পারেন না। দুধ খেলেই দেখা দেয় পেটের হরেক সমস্যা। গা গুলিয়ে ওঠা কিংবা গা বমি বমি লাগাও বিরল নয়। কিন্তু কেন এমন হয়?


বিশেষজ্ঞরা বলছেন, দুধে থাকে ‘ল্যাকটোজ’ নামক এক প্রকারের শর্করা। এই শর্করা হজম করার জন্য একটি বিশেষ ধরনের উৎসেচকের প্রয়োজন। নাম, ‘ল্যাকটেজ’। সাধারণত মানবদেহেই এই উৎসেচক উৎপন্ন হয়। কিন্তু কিছু কিছু মানুষের ক্ষেত্রে এই উৎসেচক উৎপাদনের হার খুবই কম। যাঁদের দেহে পর্যাপ্ত পরিমাণে এই উৎসেচক উৎপন্ন হয় না তাঁদের ল্যাকটোজ নামক শর্করাটি ঠিক মতো হজম হয় না। ফলে পেট ফাঁপা, বদহজম ও বমি বমি ভাবের মতো একাধিক উপসর্গ দেখা দেয়। এই ধরনের মানুষদের বলা হয় ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’।


শুধু পেটের গোলযোগই নয়, আধুনিক গবেষণা বলছে, গরুর দুধ পান করলে বেড়ে যেতে পারে ব্রণর সমস্যাও। গরুর দুধে থাকে ‘ক্যাসেইন’ ও ‘হোয়ে’ নামক দু’টি প্রোটিন। এই দু’টি প্রোটিন ত্বকে সিবামের ক্ষরণ বৃদ্ধি করে। ফলে বেড়ে যেতে পারে ব্রণ। তবে মাথায় রাখতে হবে সবার শরীর সমান নয়। কাজেই দুধ খাওয়া যাবে কি না তা জানতে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.