দুধের মধ্যেই লুকিয়ে কামশক্তি, ফুলশয্যার রাতে প্রাচীন প্রথার সঙ্গে জড়িয়ে রয়েছে বিজ্ঞান

 


ODD বাংলা ডেস্ক: ফুলশষ্যার রাত নবদম্পতির কাছে অত্যান্ত গুরুত্বপূর্ণ। এই রাতটিকে আরও বেশি মধুর আর সুন্দর করতে রাখতে একগুচ্ছ রীতি পালন করা হয়। যার মধ্যে একটি হল নববধূ তাঁর স্বামকে দুখ পান করায়।  


ফুলশয্যার রাত- যে কোনও নবদম্পতির কাছেই অত্যান্ত গুরুত্বপূর্ণ। বলা যেতে বিশেষও। কারণ আগামী দিনগুলির অনেকটাই নির্ভর করে থাকে এই বিশেষ রাতের ওপর। বিশেষ করে যাদের সম্বন্ধ করে বিয়ে- তারা অধিকাংশ সময়ই এই বিশেষ রাতেই প্রথম কাছাকাছি আসেন। বিশেষ রাতটিকে আরও বিশেষ করে তোলার জন্য বেশ কিছু রীতিনীতি মনে চলা হয় হিন্দুশাস্ত্রে। কারণ অতীত দিন থেকেই এই দেশের সমাজ বিবাহবন্ধনকে বিশেষ গুরুত্ব দিয়ে এসেছে। শাস্ত্র অনুযায়ী মনে করা হয় সাত পাকের বন্ধ আগামী সাত জন্মের জন্য। 


যাইহোক- ফুলশয্যার রাতে নবদম্পতির মধ্যে যে সব আচর আচরণগুলি বিশেষ গুরুত্বপায় তারমধ্যে অন্যতম হল  স্ত্রীর স্বামীকে দুধ খাওয়ানো। অনেকেই স্মরণীয় রাতটি আরও মধুর বা স্মরণীয় করে রাখার জন্য স্বামীকে কেশর, আমন্ড, বাদাম, পেস্তা বা হলুদ মেশান দুধ খেতে দেন। তবে এর বৈজ্ঞানীক ব্যখ্যাও রয়েছে। এই সবকটি জিনিসেই প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা মানুষের রক্ত সঞ্চালনের গতি বাড়িয়ে দেয়। সেক্স হরমনগুলিতে উদ্দীপিত করে। কেশর বা আমণ্ড দুধের সঙ্গে মেশালে টেস্টস্টেরন, ইস্ট্রোজেন যা সেক্স হরমন নামেই বেশি পরিচিত তা ক্ষরণের মাত্রা বৃদ্ধি পায়। এটি যৌন সঙ্গমের ইচ্ছেকে অনেকটাই বাড়িয়ে দেয়। কাটিয়ে দেয় পুরুষের আড়ষ্টতা। 


অনেক বিশেষজ্ঞ আবার মনে করেন ফুলশয্যার রাতে দুধ পান অতি প্রাচীন রীতি। প্রাচীনকাল থেকেই ভারতীয় অর্থনীতি কৃষি নির্ভর। ভারতীয়  সভ্যতায় গরুর দুধের বিশেষ গুরুত্ব রয়েছে। তাই গরুর দুধকে অত্যান্ত শুভ বলে মনে করা হয়। সেই কারণ নবদম্পতীর নতুন রাতকে আরও শুভ করতেই দুধ পান করতে দেওয়া হত। খেয়াল করে দেখবেন  বিয়ের অনেক রীতি রয়েছে যেখানে দুধের ব্যবহার রয়েছে। যেখন নববধূ যখন প্রথমবার শ্বশুর বাড়িতে ঢোকে তখন দুধ- আলতা মেশানো থালায় পা দিতে হয়। দেখতে হয় দুধ ফোটা। 


ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রের মতে ফুলশয্যার রাত হল নবদম্পতির প্রথম মিলনের রাত। তাই সেই রাতকে আরও আনন্দময় আর স্মরণীয় করে রাখতেই দুধ পান করানো হয়। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী দুধ হল কামোদ্দীপক। যা পুরুষের কামশক্তিকে আরও বাড়িয়ে তুলতে সাহায্য করে। তবে শাস্ত্র মতে দুধ শুধুমাত্র পুরুষের শরীরেই কাজ করে। তাই নববধুর হাতেই দুধের গ্লাস বা বাটি পাঠান ভারতীয় সমাজের রীতি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.