মুদ্রাস্ফীতির সময় কীভাবে সঞ্চয় বিনিয়োগ করবেন এবং কীভাবে ইএমআই কমাতে পারেন জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: এখন যারা ব্যাঙ্ক থেকে ঋণ নিচ্ছেন তাদের ইএমআইও ব্যয়বহুল হয়ে উঠেছে এবং ভবিষ্যতে আরও ঘটতে চলেছে। সাধারণ মানুষের সমস্যা হলো তাদের আয় বাড়ছে না বরং মূল্যস্ফীতির কারণে ব্যয় বাড়ছে। এমতাবস্থায় এর ক্ষতিপূরণ কীভাবে হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। কিভাবে মুদ্রাস্ফীতি থেকে আপনার কষ্টার্জিত অর্থ সংরক্ষণ করবেন। 

 

মুদ্রাস্ফীতির কারণে মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত কয়েক মাসে পেট্রোল, ডিজেল, সিএনজি যেমন দামি হয়েছে, অন্যদিকে রান্নার গ্যাস (LPG) এবং পিএনজি, যার মাধ্যমে খাবার রান্না করা হয়, তাও দামি হয়েছে। শুধু তাই নয়, ভোজ্যতেল, চাল, চিনি, আটা, চা পাতার মতো খাদ্যদ্রব্যের দাম বেড়েছে। তাই দুধ ছাড়াও অত্যাবশ্যকীয় সাবান, শ্যাম্পু, ডিটারজেন্ট দামি হয়ে গেছে, এতে মানুষের ঘরের বাজেট নষ্ট হয়েছে। 

এসবই যথেষ্ট নয়, স্কুল ফি থেকে শুরু করে বিমান ভ্রমণ, ক্যাব চড়া এবং রেস্তোরাঁয় খেতে যাওয়াও ব্যয়বহুল হওয়ায় মূল্যস্ফীতিতে বিপাকে রেস্তোরাঁগুলো , তাই গ্রাহকদের ওপর বোঝা চাপিয়েছে তারা। এখন যারা ব্যাঙ্ক থেকে ঋণ নিচ্ছেন তাদের ইএমআইও ব্যয়বহুল হয়ে উঠেছে এবং ভবিষ্যতে আরও ঘটতে চলেছে। সাধারণ মানুষের সমস্যা হলো তাদের আয় বাড়ছে না বরং মূল্যস্ফীতির কারণে ব্যয় বাড়ছে। এমতাবস্থায় এর ক্ষতিপূরণ কীভাবে হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। কিভাবে মুদ্রাস্ফীতি থেকে আপনার কষ্টার্জিত অর্থ সংরক্ষণ করবেন। 


মুদ্রাস্ফীতির যুগে বিনিয়োগ সঞ্চয় পর্যালোচনা করুন

যখনই মুদ্রাস্ফীতি আসে, আপনার বিনিয়োগ এবং সঞ্চয় পদ্ধতি পর্যালোচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই ব্যাংকগুলো যখন ঋণকে ব্যয়বহুল করছে, তখন ঋণ নিয়ে বাড়ি, গাড়ি বা অন্যান্য ভোগ্যপণ্য কেনা ব্যয়বহুল হয়ে পড়বে। এমন পরিস্থিতিতে ঋণ নেওয়ার পরিকল্পনা থাকলে তা পর্যালোচনা করা প্রয়োজন। যখন সুদের হার ব্যয়বহুল হচ্ছে, তখন আমানত, এফডি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা অর্থের সুদও আরও স্বস্তি আনবে। কিন্তু যখন মূল্যস্ফীতি বাড়ছে এবং একই সঙ্গে ঋণও ব্যয়বহুল হচ্ছে, তখন ব্যয় কমানো খুবই জরুরি হয়ে পড়ে। 


মুদ্রাস্ফীতির যুগে আপনি কীভাবে সঞ্চয় করবেন,

কারণ ঋণের ব্যয় ব্যয়বহুল হওয়ার সঙ্গে সঙ্গে সঞ্চয়ের সুদের হারও বাড়ছে, তাই এমন পরিস্থিতিতে আপনি ঘরে থেকে রাখা নগদে আরও বেশি সুদ পেতে পারেন। বাড়িতে নগদ রাখা, যা এক বছরে প্রয়োজন হয় না, আপনি তা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখতে পারেন, যার উপর আপনি ৩ থেকে ৪ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন। এই কারণে, যদি ঋণটি ব্যয়বহুল হয়ে যায়, আপনি ইএমআই-এর অতিরিক্ত বোঝা পূরণ করতে পারেন যা আরও সুদ উপার্জন করে ব্যয়বহুল হবে। 


হোম লোন

হোম লোনের সুদের হার পর্যালোচনা করুন। ব্যয়বহুল সুদের হারের কারণে, হোম লোনও ব্যয়বহুল হবে, মানুষকে আরও ইএমআই দিতে হবে। এমন পরিস্থিতিতে, আপনি আপনার ব্যাঙ্ক বা হাউজিং ফাইন্যান্স কোম্পানিতে গিয়ে জানতে পারেন যে আপনি বর্তমান সুদের হারের চেয়ে কম সুদের সুবিধা কীভাবে নিতে পারেন। ৫০০০ থেকে ৬০০০ টাকা রূপান্তর ফি প্রদান করে, আপনি হোম লোনের সুদের হার কমাতে পারেন, যার ফলে আপনি ব্যয়বহুল EMI প্রদান করা থেকে বাঁচতে পারেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.