শিশুদের অ্যালার্জির ঝুঁকি দূর করতে পিনাট বাটার

 


ODD বাংলা ডেস্ক: শিশুদের খাদ্য বিষয়ে আমেরিকান নতুন গাইডলাইনে বলা হয়, বাবা-মায়ের উচিত সন্তানকে সেই শিশুকাল থেকেই বাদাম-ভিত্তিক বিভিন্ন খাবার দেওয়া। এতে করে পরবর্তিতে তার অ্যালার্জি বিষয়ক সমস্যা কম হবে। ডায়েটারি অ্যাডভাইসে প্রস্তাব করা হয়, মাত্র ৪ মাস বয়স থেকেই শিশুকে পিনাট বাটারের মতো খাবার দিতে হবে। যেকোনো ধরনের উচ্চমাত্রার ঝুঁকি থেকে বেঁচে যাবে শিশু।


গবেষণা প্রতিবেদনে বলা হয়, আমেরিকানরা এক বছর পূর্ণ হওয়ার আগে শিশুদের বাদাম জাতীয় খাবার দিতে চান না। কিন্তু আরো আগে থেকেই তাদের বাদাম খাওয়াতে বলা হচ্ছে। একই ডায়েটারি গাইডলাইন ব্রিটেনেও প্রস্তাব করা হচ্ছে।


অ্যালার্জি বিশেষজ্ঞ প্রফেসর অ্যান্টোনি ফ্রিউ জানান, অতীতে শিশুদের খাদ্য বিষয়ে যে পরামর্শ প্রদান করা হয়েছে তা কেবল ধারণার ওপর প্রস্তাব করা হয়।


বর্তমানে ব্রিটিশ এনএইচএস গাইডলাইন্সে বাদাম না দিতেই বলা হয়েছে। অন্তত ছয় মাস না পেরোলে বাদাম দিতে মানা করা হয়েছে। কিন্তু ২০১৫ সালের গবেষণায় প্রধান গবেষক জর্জ দ্যু টইট জানান, আরো আগে থেকে শিশুদের বাদাম পিনাট বাটার খাওয়ানো সম্ভব। এতে বরং তাদের অ্যালার্জির আক্রমণ কম দেখা গেছে। বিশেষ করে পিনাট অ্যালার্জি থেকে মুক্তি পেতে চার মাস বয়স থেকেই পিনাট বাটার দেওয়া উচিত বলে মনে করেন সেন্ট থমাস হসপিটালের পেডিয়াট্রিক অ্যালার্জির কনসালটেন্ট ড. দ্যু।


এর আগে আমেরিকায় তিন বছর বয়সের আগে শিশুদের বাদাম খাওয়াতে মানা করা হয়েছিল। কিন্তু সেই নির্দেশনা বাতিল হয়ে যায় ২০০৮ সালে।


একেবারে নতুন গবেষণায় বলা হয়, শিশুদের বাদাম-ভিত্তিক স্ন্যাক্স ও অন্যান্য খাবার দিলে বাদামঘটিত অ্যালার্জি ছাড়াও অন্যান্য অ্যালার্জির ঝুঁকি থাকবে না।


২০১৫ সালে ৬০০ জন শিশুকে বাদামের বাটার খাওয়ানোর পর দেখা যায়, তাদের অ্যালার্জির ঝুঁকি কমে এসেছে ৮০ শতাংশ হারে।


সেপ্টেম্বরে প্রকাশিত আরেক গবেষণায় বলা হয়, ডিম এবং বাদাম খেলে শিশুদের অ্যালার্জির ঝুঁকি কমে আসে।


ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জিস অ্যান্ড ডিজিসেস নতুন এই ডায়েটারি গাইডলাইনকে ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন পরিচালক অ্যান্থনি ফাউসি। এ কাজটি করে অনেক আগে থেকেই করা হয়, তবে উপকারিতা মিলবে। বড় হওয়ার পর তাদের মাঝে অ্যালার্জির ঝুঁকি থাকবে না।


নতুন গবেষণায় এও বলা হয়, উচ্চ ঝুঁকিতে রয়েছে যে শিশুরা তাদের বাদাম দেওয়ার আগে পরীক্ষা করিয়ে নেওয়া দরকার। যে শিশুদের একজিমার মতো সমস্যা রয়েছে তাদের বাদাম দেওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ দরকার।


প্রফেসর ফ্রিউয়ের মতে, আমেরিকান গবেষকদের এ পরামর্শ গাইডলাইনে যুক্ত করার বিষয়টি উৎসাহব্যঞ্জক। শিশুদের চার মাস বয়স থেকে বাদাম খাওয়ানো কেবল অ্যালার্জির জন্য ভালো তাই নয়, এটা উপকারীও বটে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.