কেবল মুখশুদ্ধিই নয়, রূপচর্চাতেও পানের নেই কোনও জুড়ি


 

ODD বাংলা ডেস্ক: গরমের দিনে ত্বকের হাজার একটা সমস্যা লেগেই থাকে। দেশি-বিদেশি প্রসাধনী নয়, পান ব্যবহার করলেই হবে মুশকিল আসান।


পান পাতার অজস্র গুণ। প্রদাহ কমানো থেকে সর্দি-কাশি উপশম, শারীরিক নানা সমস্যার দাওয়াই পান পাতা। তা ছাড়া হজমে সাহায্য করার অতিপরিচিত গুণ তো আছেই। সে কারণেই তো এত দিন ধরে ভোজের পর পান খাওয়ানোর চল।


তবে জানেন কি রূপচর্চাতেও পানের জুড়ি মেলা ভার? গরমের দিনে ত্বকের হাজার একটা সমস্যা লেগেই থাকে। হাজার হাজার টাকা খরচ করে নানা দেশি-বিদেশি প্রসাধনী ব্যবহার না করে বরং ত্বক-চুলের যত্নে পান পাতাকে কাজে লাগান। পকেটে টানও কম পড়বে, পাশাপাশি ত্বকের জেল্লা বাড়বে এবং কমবে চুল পড়ার সমস্যাও।


রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন পান পাতা?


১) রোজ কাজ শেষ করে বাড়ি ফিরে পান পাতা ভেজানো জল দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন। প্রাকৃতিক ক্লিনজার হিসেবে পান পাতা দারুণ কাজ করে। ত্বকে জমে থাকা ধুলো-ময়লা পরিষ্কার না করলে ত্বকের বারোটা বাজে। এ ক্ষেত্রে পান পাত ভিজোনো জল ক্লিনজার হিসেবে ব্যবহার করুন।


২) রোদে বেরিয়ে মুখে লাল দাগ হয়েছে? তাতেও সাহায্য করতে পারে পান। পান পাতা দিয়ে জল ফুটিয়ে নিন। সেই জল ঠান্ডা করে মুখে লাগিয়ে নিলে লালচে ভাব থেকে মুক্তি পাওয়া যাবে।


৩) সারা বছর ধরে ব্রণ আর ফুসকুড়ির সমস্যায় ভোগেন? পান পাতা এবং কাঁচা হলুদ একসঙ্গে বেটে নিয়ে একটি ফেস প্যাক তৈরি করে তা নিয়মিত ত্বকে লাগালে নাছোড়বান্দা ব্রণ-ফুসকুড়ির হাত থেকে মুক্তি পাবেন! মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। তার পর পান পাতা ভেজানো জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দু’বার এ ভাবে ত্বকের যত্ন নিলে ব্রণর সমস্যা কমবে।


৪) অনেকেই শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন। এ ক্ষেত্রে সপ্তাহে দু’ থেকে তিন বার পান পাতা বেটে তার সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়নিত ব্যবহার করলে ত্বকের হারানো জেল্লাও ফিরে পাবেন আর ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।


৫) চুল পাতলা হয়ে যাচ্ছে? পান পাতা বেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণ মাথায় লাগিয়ে মালিশ করুন বেশ কিছু ক্ষণ ধরে। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। কয়েক দিন টানা ব্যবহার করলেই ফল মিলবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.