হেঁশেলে বিস্কুটের গুঁড়ো বাড়ন্ত? মুচমুচে ব্রেকফাস্ট বানাতে ভরসা রাখবেন কিসে

 


ODD বাংলা ডেস্ক: ছুটির দিনে বাড়ির খুদে সদস্যটির জন্য ভাজাভুজি বানাতে হোক অথবা সন্ধ্যার জমজমাটি আড্ডার জন্য মুখোরোচক কিছু স্ন্যাকস— হেঁশেলে বিস্কুটের গুঁড়ো না থাকলেই বেশ বিপাকে পড়তে হয়। যে কোনও ভাজাভুজি জাতীয় খাবার মুচমুচে বানাতে বিস্কুটের গুঁড়ো ব্যবহার করা হয়।


ফিশফ্রাই থেকে ডিমের ডেভিল, বিস্কুটের গুঁড়ো ব্যবহার না করলে ভোজটা কিছুতেই ঠিক জমে না! তবে হেঁশেলে বিস্কুটের গুঁড়ো না থাকলেও আপনি ভাজাভুজি বানাতে পারেন। ভাবছেন কী ভাবে?


জেনে নিন রান্নাঘরের কোন উপাদানেই হতে পারে আপনার মুশকিল আসান।


কর্নফ্লেক্স: ওজন ঝরাতে অনেকেই প্রাতরাশে দুধ কর্নফ্লেক্স খান। কর্নফ্লেক্স হালকা গুঁড়ো করে নিয়ে বিস্কুটের গুঁড়োর পরিবর্তে ব্যবহার করতেই পারেন। মাছের কোনও ফ্রাই হোক কিংবা মাংসের পকোড়া কর্নফ্লেক্স দিয়ে ভাজলে দারুণ মুচমুচে হয়।


ওট্স: বাড়িতে বিস্কুটের গুঁড়ো বাড়ন্ত হলে, আপনি ওট্‌সও ব্যবহার করতে পারেন। শুনতে অবাক লাগছে? এক বার ব্যবহার করেই দেখুন। একটি কড়াই হালকা গরম করে নিয়ে শুকনো ওট্‌স ভেজে নিন। ভাজা ওটসের উপর স্বাদ মতো নুন, পেপরিকা ছড়িয়েই বানিয়ে ফেলুন চপ কিংবা কাটলেট। স্বাদেও ভাল হয় আর মুচমুচেও হয়।


আলুর চিপ্‌স: চপ কিংবা কাটলেটের গায়ে আলুর চিপ্‌স মাখিয়ে ভেজে নিলেও বেশ মুচমুচে হয়। বাজার থেকে চিপ্‌স কিনে নিয়ে হাত দিয়ে গুঁড়ো করে নিন। এ বার গুঁড়ো করা চিপ্‌সগুলি কাটলেট গায়ে ভাল করে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। তার পর ফ্রিজ থেকে বার করে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মুচমুচে কাটলেট।


সুজি: বাড়িতে সুজি থাকলেও আপনি মুচমুচে পকোড়া বানাতে পাারেন। বিস্কুটের গুঁড়ো না থাকলে সুজি ব্যবহার করে দেখতেই পারেন। মাছের তাওয়া ফ্রাই হোক কিংবা ভেজিটেবিল চপ— সুজি দিয়েই বানিয়ে ফেলুন মুচমুচে স্ন্যাকস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.