অবিশ্বাস্য! খিদে মেটাতে বিড়ালের কাঁচা মাথা কিংবা মানুষের মাংস খেতে হচ্ছে আফগানিস্তানের রিহ্যাবে

 


ODD বাংলা ডেস্ক:  সম্প্রতি ডেনমার্কের এক সাংবাদিক রিহ্যাব থেকে ছাড়া পাওয়া আবদুল নামের জনৈক এক আফগান ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছিলেন। তিনিই রিহ্যাবের অন্দরে থাকা ওই ভয়ঙ্কর পরিবেশের কথা তুলে ধরেন। জানা গিয়েছে, সপ্তাহে দু-তিনদিন না খেয়ে কাটাতে হত তাঁদের। পেট ভরাতে রিহ্যাবের মাঠের ঘাস পর্যন্ত খেয়েছে তাঁরা। তবে যত দিন যাচ্ছে তত অবস্থা আরও ভয়ঙ্কর হচ্ছে বলেও জানান তিনি।


বদ্ধ পরিবেশে তীব্র অপরিচ্ছন্ন থাকা অবস্থায় খিদের জ্বালা মেটাতে কয়েকজন মিলে একটি বিড়ালকে হত্যা করে বলেও জানান আবদুল। তার পর বিড়ালটির মাথা কাঁচা চিবিয়ে খায় এক মাদকাসক্ত। এমনকি, পেটের জ্বালায় এক বন্দীকে হত্যা করে মাদকাসক্তরা। তার পর আগুনে ঝলসে তার মাংস খেয়ে পেট ভরিয়েছিল সকলে। স্বাভাবিকভাবেই এই পাশবিক অবস্থার কথা প্রকাশ্যে আসতে রীতিমতো শিউরে উঠেছেন সবাই।


প্রসঙ্গত উল্লেখ্য যে, বিশ্বে নিষিদ্ধ মাদকের অন্যতম বড় জোগানদাতা হল আফগানিস্তান। এই প্রসঙ্গে “ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিস”-এর রিপোর্টে বলা হয়েছে যে, ক্ষমতায় এসে আফিম চাষে লাগাম টানার কথা ঘোষণা করেছিল তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ।


কিন্তু পরে দেখা যায় যে, আন্তর্জাতিক ত্রাণ পাওয়ার জন্য শুধুমাত্র লোক দেখানো প্রতিশ্রুতি ছিল সেটি। বর্তমানে আফগানিস্তানে তৈরি হওয়া আফিম থেকে পাকিস্তানের ল্যাবরেটরিতে বিশাল পরিমাণের হেরোইন তৈরি হচ্ছে। শুধু তাই নয়, তা পৌঁছে যাচ্ছে সরাসরি ইউরোপের বাজারেও। এদিকে, এর ফলে আফগানিস্তানে ক্রমশ সস্তা হচ্ছে মাদক। ফলে সে দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মাদকাসক্তের সংখ্যাও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.