অবসাদ নিরাময়ের চাবিকাঠি লুকিয়ে আছে রোজের কোন কাজে? কী বলছে গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: মানসিক স্বাস্থ্যের প্রতি অবহেলার দিন ফুরিয়েছে। মন শরীরের অবিচ্ছেদ্য অঙ্গ। তাই মনের কোনায় লুকিয়ে থাকা অবসাদ ডেকে আনতে পারে নানা ধরনের সমস্যা, এ কথা উপলব্ধি করছেন অনেকেই। কিন্তু জানেন কি নিয়মিত হাঁটাচলা করার ক্ষেত্রেও মানসিক স্বাস্থ্য ভাল রাখতে হতে পারে কার্যকরী? তবে তার জন্য নিয়মিত বদল আনতে হবে হাঁটাচলার স্থান ও সময়ে। অন্তত এমনটাই দাবি বিশেষজ্ঞদের।


‘নেচার’ পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে, চলাফেরার স্থান ও সময় বৈচিত্রময় হলে, তার ইতিবাচক প্রভাব পড়তে পারে মানসিক স্বাস্থ্যে। সব মিলিয়ে ১০৬ জনের উপর ৪৪৮ দিন ধরে এই পরীক্ষা চালান গবেষকরা। সকলেই কোনও না কোনও মানসিক রোগের শিকার ছিলেন।

রোগীদের গতিবিধির উপর নজর রাখতে জিপিএস ব্যবস্থার সহায়তা নেন গবেষকরা। স্থান ও সময় ভেদে মানুষের গতিবিধির বদলকে বিজ্ঞানের ভাষায় ‘স্পেসিয়োটেম্পোরাল মুভমেন্ট’ বলে। মানসিক স্বাস্থ্য ও জিপিএস থেকে প্রাপ্ত তথ্য মিলিয়ে দেখে গবেষকরা বলছেন, কোনও ব্যক্তির স্পেসিয়োটেম্পোরাল মুভমেন্ট ও মানসিক স্বাস্থ্যের উন্নতি পরস্পর সমানুপতিক সম্পর্কযুক্ত। পাশাপাশি, কোনও ব্যক্তির চলাফেরার পরিধি যত বেশি, তাঁর মানসিক স্বাস্থ্যের উন্নতির সুযোগও তত বেশি বলে মত গবেষকদের। তবে গোটা বিষয়টি নিয়ে ভবিষ্যতে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.