শেভ করার কারণে পায়ে কালো দাগ, দূর করুন ৩ কার্যকর ঘরোয়া প্রতিকারে

 


ODD বাংলা ডেস্ক: শেভিং এর কারণে পড়া কালো দাগগুলো স্ট্রবেরির গায়ে থাকা বীজের মতো দেখতে লাগে, তাই এদের 'স্ট্রবেরি লেগ' বলা হয়। সাধারণত সঠিকভাবে শেভ না করা এবং শক্ত লোম থাকার কারণে এই সমস্যা দেখা দেয়। চলুন দেখে নেওয়া যাক এই সমস্যাটি কাটিয়ে ওঠার উপায়গুলো।


অনেক মহিলাই মসৃণ ত্বকের জলের আকাঙ্ক্ষায় পায়ের চুল কামিয়ে দেন, কিন্তু কিছু দিন পর সেখানে কালো দাগ দেখা দিতে শুরু করে। এই কালো দাগগুলো স্ট্রবেরির গায়ে থাকা বীজের মতো দেখতে লাগে, তাই এদের 'স্ট্রবেরি লেগ' বলা হয়। সাধারণত সঠিকভাবে শেভ না করা এবং শক্ত লোম থাকার কারণে এই সমস্যা দেখা দেয়। চলুন দেখে নেওয়া যাক এই সমস্যাটি কাটিয়ে ওঠার উপায়গুলো।

পায়ে কালো দাগ কেন দেখা যায়?

শেভ করার ভুলের কারণে লোমকূপের আকার বড় হয়ে যায়, তেল, মরা চামড়া, ময়লা এবং জীবাণু জমে যায়, যার কারণে ত্বকের গঠন পরিবর্তন হতে শুরু করে এবং এটি স্ট্রবেরির মতো দেখাতে শুরু করে, তবে এখন এটি রয়েছে। তবে ঘরে বসেই এর চিকিৎসা করা যায়। জেনে নিন এর ঘরোয়া প্রতিকারগুলি-

১) জোজোবা তেল 

জোজোবা তেল অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা ত্বকের আটকে থাকা ছিদ্রগুলি খুলে দেয় এবং ত্বকের শুষ্কতাও দূর করে। এই তেল দিয়ে পা ম্যাসাজ করুন, কয়েকদিনের মধ্যেই কাঙ্খিত ফল পাবেন।


২)  অ্যালোভেরা জেল 

অ্যালোভেরা জেল অনেক সৌন্দর্য পণ্যে ব্যবহার করা হয় কারণ এটি ত্বকের জন্য খুবই উপকারী। এই জেলের সাহায্যে পায়ের ত্বকে আর্দ্রতা ফিরে আসবে এবং মরা চামড়াও দূর হবে।


৩) ত্বক এক্সফোলিয়েট করা

ত্বক এক্সফোলিয়েট করলে ব্যাকটেরিয়া এবং মরা চামড়া থেকে মুক্তি পাওয়া যায়। এই প্রক্রিয়াটিকে স্ক্রাবও বলা হয়। এর জন্য নারকেল তেলে কফি মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মধু ও চিনির স্ক্রাব খুবই কার্যকরী। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.