গরমে বাইরে বের হলেই মুখ লাল হয়ে যাচ্ছে? ঘরোয়া উপায় মুক্তি পাবেন এই সমস্যা থেকে

 


ODD বাংলা ডেস্ক: অনেকের সামান্য রোদে বের হলে ত্বক লাল হয়ে যায়। অনেকের ত্বকে লাল ছোট ছোট ব্রণ-র ন্যায় সংক্রমণ দেখা দেয়। এর কারণ হতে পারে অধিক সেনসিটিভ ভাব। এবার থেকে ত্বকের এই লালচে ভাব দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা। ঘরোয়া কয়টি উপকরণের সাহায্যে সম্পূর্ণ ভাবে মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে। দেখে নিন কী কী করবেন। 


গরম পড়লেই ত্বকের হাজারটা সমস্যা দেখা দেয়। কখনও অধিক তেল তেল ভাব, কখনও কালো প্যাচ, কখনও ব্রণ। এই সবের সঙ্গে দেখা দেয় লালচে ভাব। এমন অনেকেই আছেন, যারা সামান্য রোদে বের হলে ত্বক লাল হয়ে যায়। অনেকের ত্বকে লাল ছোট ছোট ব্রণ-র ন্যায় সংক্রমণ দেখা দেয়। এর কারণ হতে পারে অধিক সেনসিটিভ ভাব। এবার থেকে ত্বকের এই লালচে ভাব দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা। ঘরোয়া কয়টি উপকরণের সাহায্যে সম্পূর্ণ ভাবে মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে। দেখে নিন কী কী করবেন। 


ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। এই উপাদান অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ। এখানে একাধিক উপকারী উপাদান থাকে যা ত্বকের সমস্যা নির্মূল করে। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে ত্বকে লালাচে ভাব কমবে। ঘরোয়া উপায় মুক্তি পাবেন এই সমস্যা থেকে।


ত্বকের লালচে ভাব দূর করতে কোকো বাটার বেশ উপকারী। এতে থাকে ফাইটোকেমিক্যাল ত্বকে লালচে ভাব দূর করে। ত্বককে যে কোনও ক্ষতির হাত থেকে রক্ষা করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কোকো বাটার দিয়ে মাসাজ করুন। এতে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। চাইলে বাটার মিল্ক দিয়ে তৈরি কোনও প্রোডাক্টও ব্যবহার করতে পারেন। 


নারকেল তেল দিয়ে মাসাজ করলে দূর হবে ত্বকের লালচে ভাব। এতে অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান থাকে। যা যে কোনও ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে থাকে। রাতে ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেলে মাসাজ করতে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। নিয়মিত এই নারকেল তেলের ব্যবহারে উপকার পাবেন। 


ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। পাতিলেবুর রসে রয়েছে ভিটামিন সি। একটি পাত্রে জল নিয়ে তাতে সম পরিমাণ পাতিলেবুর রস মেশান। এবার তুলোয় করে সেই মিশ্রণ মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এটি প্রাকৃতিক ব্লিচেরও কাজ করবে। ত্বকের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে পাতিলেবু বেশ উপকারী। চাইলে পাতিলেবু দিয়ে প্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন। তবে, পাতিলেবু আবার অনেকের ত্বকে তেমন কাজ করে না। সেক্ষেত্রে লালচে ভাব বেড়ে যাচ্ছে মনে হলে পাতিলেবুর রস না দেওয়াই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.