৫ ঘরোয়া টোটকা: পোশাক থেকে সহজেই দূর হবে ঘামের কড়া দাগ

 


ODD বাংলা ডেস্ক: বঙ্গের জলবায়ুতে গ্রীষ্মকাল আর্দ্র। তাই গরমকাল মানেই, কাঠফাটা রোদের পাশাপাশি প্রবল ঘাম। অতিরিক্ত ঘামে অনেক সময়েই দফারফা দশা হয় সাজের। ঘামের ফলে জামা কাপড়ে তৈরি হতে পারে চাকা চাকা দাগও। অধিকাংশ ক্ষেত্রে ভাল করে ধুলেই উঠে যায় এই দাগ। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কড়া দাগ তোলা হতে পারে বেশ ঝক্কির। রইল এমন কয়েকটি টোটকা যাতে সহজেই উঠবে ঘামের কড়া দাগ।


১। লেবুর রস: পোশাক ধোয়ার আগে সমপরিমাণ লেবুর রস ও জল এক সঙ্গে মিশিয়ে দাগের উপর লাগান, একটু ঘষে ধুয়ে নিলেই উঠে যাবে দাগ।


২। খাবার নুন: গরম জলে কিছুটা খাবার লবণ মিশিয়ে নিয়ে দাগের উপর স্পঞ্জ করুন। মিনিট পাঁচেক পর ধুয়ে নিন পোশাক।


৩। হাইড্রোজেন পারক্সাইড: সমপরিমাণ হাইড্রোজেন পারক্সাইড ও জল মিশিয়ে নিন। দাগ লাগা অংশটি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন মিশ্রণে। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন জল দিয়ে। তবে এই মিশ্রণ কিন্তু ভুল করেও রঙিন জামা কাপড়ে লাগাবেন না।


৪। অ্যাসপিরিন: অনেকেই নিয়মিত অ্যাসপিরিন জাতীয় ওষুধ খান। দুটি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে, আধ কাপ গরম জলে গুলে নিন। পোশাক ধোয়ার ঘণ্টা দুয়েক আগে দাগের উপর মাখিয়ে রাখুন মিশ্রণটি।


৫। খাবার সোডা: খাবার সোডার সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি দাগের উপর মাখিয়ে রাখুন ঘণ্টা খানেক। ধুয়ে নিলেই উঠে যাবে দাগ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.