সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেন, জেনে নিন কতটা মারাত্মক ক্ষতি করছেন নিজের

 


ODD বাংলা ডেস্ক: ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে চা না পেলে মেজাজটাই বিগড়ে যায়। বেশিরভাগ মানুষই বেড টি পছন্দ করেন, কিন্তু আপনি কি জানেন সকালে খালি পেটে চা পান আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর। 

 

দিনটা যদি শুরু হয় এক কাপ গরম চা দিয়ে, তাহলে এর চেয়ে ভালো আর কিছু হয় না। অনেকের সকাল হয় শুধু চা দিয়ে। ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে চা না পেলে মেজাজটাই বিগড়ে যায়। বেশিরভাগ মানুষই বেড টি পছন্দ করেন, কিন্তু আপনি কি জানেন সকালে খালি পেটে চা পান আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর। 


চা যত কড়া হবে, তত বেশি ক্ষতি করবে। কড়া চায়ে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে, যা খালি পেটে আপনার ক্ষতি করে। আপনিও যদি সকালে খালি পেটে চা পান করতে পছন্দ করেন, তাহলে জেনে নিন এই অভ্যাসটি কতটা ক্ষতিকর।


অ্যাসিডিটি বাড়ায়- খালি পেটে চা পানের সবচেয়ে বড় অসুবিধা হল চা পান করার পর অ্যাসিডিটির সমস্যা বেড়ে যায়। সকালে খালি পেটে চা পান করলে অ্যাসিডিটি হয় এবং শরীরে উপস্থিত পরিপাক রসকে প্রভাবিত করে।


পরিপাকতন্ত্র দুর্বল- প্রতিদিন খালি পেটে চা পান করলে হজম প্রক্রিয়া ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। যদিও মাঝে মাঝে এমনটা করলে তেমন ক্ষতি হয় না, কিন্তু আপনি যদি অনেকক্ষণ ধরে খালি পেটে চা পান করেন তাহলে তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।


ক্ষুধা হ্রাস- প্রতিদিন খালি পেটে চা পান করলেও ক্ষুধা কমে যায়। বেশি চা পান করলে ক্ষুধার্ত মৃত্যু হয়। কেউ কেউ দিনে কয়েকবার চা পান করেন, এমন লোকদের খাদ্যাভ্যাস কমতে শুরু করে। এ কারণে শরীরে পুষ্টির অভাব দেখা দেয়।


পেটে জ্বালাপোড়া এবং বমি- প্রায়শই মানুষের পেটে জ্বালাপোড়া বা গরমে বমি হওয়ার মতো অনুভূতি হয়। এর কারণ হতে পারে খালি পেটে চা পান করা। খালি পেটে চা পান করলে পেট জ্বালা, বমি বমি ভাব এবং বমি হতে পারে। তাই গরমে সীমিত পরিমাণে চা পান করুন।


অনিদ্রা ও মানসিক চাপ- খালি পেটে চা পান করলে ঘুম কমে যায়। দীর্ঘদিন এটি করলে মানসিক চাপের সমস্যাও বাড়ে। অন্যদিকে, খালি পেটে চা খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই খালি পেটে চা পান করা থেকে বিরত থাকতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.