৫০-এর পর কমছে আত্মবিশ্বাস, রইল কয়টি টোটকা, এই সহজ উপায় মেনে আত্মবিশ্বাস বাড়ান

 


ODD বাংলা ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে পরিবর্তন হয় চেহারায়। ত্বকে দেখা দেয় বলিরেখা। এক ঢাল ঘন কালো চুলে ধীরে ধীরে সাদা হতে থাকে। এই সব পরিবর্তন সকলেরই চোখে পড়ে। কিন্তু, ভেবে দেখেছেন, শুধু চেহারা নয়, পরিবর্তন ঘরে আমাদের ভিতরেরও। শারীরিক জটিলতা তো আছেই, এর সঙ্গে পরিবর্তন হয় মনের। বয়সের সঙ্গে সঙ্গে কমতে থাকে আত্মবিশ্বাস। ছোট ছোট সব ক্ষেত্রেই দেখা দেয় আত্মবিশ্বাসের অভাব। আজ রইল কিছু টোটকা। ৫০ বছর পার করার পর মেনে চলুন এই কয়টি টিপস। আত্মবিশ্বাস বাড়াতে কাজে লাগবে।     


৫০-এর পর জীবনে একাধিক পরিবর্তন দেখা দেয়। এই সময় চাকরি থেকে অবসরের দিকে এগিয়ে যায় সকলে। শরীরেও দেখা দেয় নানান পরিবর্তন। এর থেকে কমতে থাকে আত্মবিশ্বাস। অধিকাংশ মানুষের মনেই এই বয়সে একটা ভয় কাজ করে। যে কাজে এক সময় সে পারদর্শী ছিল, সেই কাজ থেকে মুখ ফিরিয়ে নিতে থাকে। 


আত্মবিশ্বাসের অভাব প্রতিফলিত হয় ব্যক্তির সকল আচরণে। কেউ এই বয়সে অকারণ জেদ করেন, তো কেই অধিকাংশ ক্ষেত্রেই ভুল সিদ্ধান্ত নেন। এবার থেকে সব ঠিক রাখতে আত্মবিশ্বাস বৃদ্ধি করুন। রইল চারটি সহজ উপায়ের হদিশ। যা মেনে চললে বাড়তে পারে আত্মবিশ্বাস। জেনে নিন কী কী করবেন। 


সবার আগে একটি কাগজ ও পেন নিন। যে কোনও কাজে আত্মবিশ্বাসের অভাব মনে হলে, কাগজ পেনে লিখে নিন আপনি কী কী কাজে এত বছরে সাফল্য অর্জন করেছেন। আপনার জীবন সকলে অ্যাচিভ মেন্টে একটি কাগজে লিখুন। এই সময় স্মৃতি চারণার সঙ্গে আপনার আত্মবিশ্বাসও বৃদ্ধি পাবে। 


কোনও কাজ বর্তমানে সমাজের সঙ্গে বেমানান মনে হতেই পারে। সেক্ষেত্রে ছোটদের থেকে বুদ্ধি নিতে পারেন। বয়সে বড় হওয়া অর্থ যে আপনি সব ক্ষেত্রে ঠিক এমন নয়। যে কোনও কাজে ছোটদের থেকে সাহায্য নিলে আপনি ছোট হয়ে যাবেন না। তাই কোনও কাজ যদি সময়ের সঙ্গে বে মানান মনে হয়, তা হলে ছোটদের সাহায্য নিতে পারেন। 


আত্মবিশ্বাস বাড়াতে নিজের যত্ন নিন। বয়সের সঙ্গে চেহারায় পরিবর্তন হবেই। এর জন্য আত্মবিশ্বাসের অভাব দেখা দিতে পারে। তাই নিজের ত্বক ও চুলের যত্ন নিন। তাহলে দেখবেন আত্মবিশ্বাসের অভাব তেমন বোধ করছেন না। প্রতিদিন নিজেকে সময় দিন। ব্যায়াম করুন। সঙ্গে চুল ও ত্বকের নিয়মিত যত্ন নিন।  


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের প্রসঙ্গে ধারণাগুলো বদল যেতে থাকে। মনে হয়, আপনি কিছু পারবেন, আপনার দ্বারা হবে না। এই চিন্তা একেবারে মনে আনতে দেবেন। এমন কথা মনে এলে, ভেবে দেখুন কেন পারবেন না। এই প্রশ্নের উত্তর পেলে সব সমস্যা মিটে যাবে। 


অন্যকে সাহায্য করার মানসিকতা থাকে না অনেকের। জানেন কি এর কারণে দেখা দেয় আত্মবিশ্বাসের অভাব। অন্যকে সাহায্য করার মানসিকতার জন্ম দিন। তাবলে আপনার আত্নবিশ্বাস বাড়বে। শুধু ৫০ পার হলেই নয়, এই টোটকা সব বয়সে মেনে চলতে হয়।


শরীরিক সুস্থতা অনেকাংশে মনের ওপর প্রভাব ফেলে। ৫০-এর পর নানা রকম শারীরিক জটিলতায় ভোগেন অনেকে। শরীর সুস্থ থাকলে বৃদ্ধি পায় আত্মবিশ্বাস। সব সময় শারীরিক সুস্থতা বজায় রাখার চেষ্টা করুন। রোজ ব্যায়াম করুন, নিয়ম করে ওষুধ খান, রোজ খান পর্যাপ্ত পুষ্টিকর খাবার। শরীর সুস্থ থাকলে, তবেই বাড়বে আত্মবিশ্বাস।


আত্মবিশ্বাস বাড়াতে নিজের ভাবনা চিন্তার বদল করতে হবে। নিজের ভুলগুলো খুঁজে বের করুন। তা ধীরে ধীরে বদল করার চেষ্টা করুন। এতে আপনারই উপকার। নিজের ধ্যান ধারণার বদল করলে আত্মবিশ্বাস বাড়বে। 


বয়সের সঙ্গে সঙ্গে কমতে থাকে আত্মবিশ্বাস। ছোট ছোট সব ক্ষেত্রেই দেখা দেয় আত্মবিশ্বাসের অভাব। এবার থেকে মেনে চলুন এই টোটকা। এতে সহজে আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে সহজে। নিজের মানসিকতার বদল, ধ্যান ধারণার পরিবর্তন করলে উপকার পাবেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.