মাত্র দুটি ঘরোয়া উপকরণেই ফুল থাকবে সতেজ!

 


ODD বাংলা ডেস্ক: ফুল আমাদের সবার কাছেই পরম সৌন্দর্য্যের প্রতীক। উপহার পেয়ে হোক কিংবা নিজে কেনার মাধ্যমে, ফুল হাতে পেলেই যেন মন আনন্দে পরিপূর্ণ হয়ে যায়! অনেকের আবার আছে বাগান করার শখ; সেই বাগান থেকে একগুচ্ছ ফুল তুলে এনে ফুলদানিতে সাজিয়ে রাখতেও পছন্দ করেন কেউ কেউ।


কিন্তু মুশকিল হচ্ছে, ফুল খুবই ক্ষণস্থায়ী! গাছ থেকে কেটে আনার মাত্র দুয়েকদিনের মধ্যেই মলিন হতে শুরু করে এর সৌন্দর্য, পাপড়ি ঝরে পড়তে থাকে। কিন্তু ফুলকে আরও বেশি দিন তাজা রাখার উপায়ও আছে। তার জন্যে প্রয়োজন মাত্র দুটি ঘরোয়া উপকরণ, যা হয়তো হাতের কাছে নিজের রান্নাঘরেই পেয়ে যেতে পারেন! 


ভিনেগার


রান্নার ক্ষেত্রে ভিনেগার খুবই পরিচিত একটি উপকরণ। কিন্তু ভিনেগার আসলে বহু গুণসম্পন্ন। রান্নাবান্না থেকে ধোয়ামোছা, সবটাতেই ভিনেগার ব্যবহার করা যায়। ফুল তাজা রাখার ক্ষেত্রেও রয়েছে এর চমৎকার উপযোগিতা।


ফুলদানিতে জলের সাথে দানাদার চিনি ও ভিনেগার মিশিয়ে তাতে ফুল রাখতে পারেন। এটি জলে পিএইচ এর পরিমাণ কমিয়ে আনবে এবং ফুলগুলো বেশি অ্যাসিডিটি পাবে। বেশিরভাগ ক্ষেত্রে ব্যাক্টেরিয়াই ফুলের সজীবতা নষ্ট করার জন্য দায়ী। কিন্তু ভিনেগার জলে ব্যাক্টেরিয়া জন্মাতে বাধা দেবে।


ট্যাপের জলে সাধারণত ৭.০ পিএইচ থাকে। কেটে আনা ফুল রাখার জলে পিএইচ এর মাত্রা ৩.৫ বা ৪.০ তে নামিয়ে আনা যায়। এক্ষেত্রে হোয়াইট ভিনেগার সবচাইতে বেশি কার্যকরী।


চিনি


শুধুমাত্র ভিনেগার ব্যবহার করলেই ফুলের শতভাগ সজীবতা নিশ্চিত করা যাবে না। ফুল সুন্দর রাখার জন্য পাশাপাশি অন্যান্য টোটকাও অনুসরণ করতে হবে। এক্ষেত্রে দানাদার চিনিও ফুলকে বাড়তি শক্তি দিবে।


শুধু তাই নয়, প্রতিটি উপাদান ব্যবহারের সঠিক পরিমাণ অনুসরণ করতে হবে। অধিকাংশের মতে, জলে দুই টেবিল চামচ ভিনেগার এবং এক টেবিল চামচ চিনি ব্যবহার করাই আদর্শ অনুপাত।

ফুল রাখার পাত্রে প্রতিদিন বিশুদ্ধ ও পরিষ্কার জল ব্যবহার করা এবং নির্দিষ্ট সময় পরপর জল পাল্টে দেওয়া জরুরি।


এছাড়াও, প্রতিবার তরল সল্যুশনে ডোবানোর আগে ফুলের ডাঁটের নিচে সামান্য অংশ ছেঁটে দেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.