৫ টোটকা: গরমকালে বেড়াতে গেলে সুস্থ থাকতে মানতেই হবে

 


ODD বাংলা ডেস্ক: তীব্র দাবদাহের কারণে অনেকেই লম্বা ছুটি পেয়েও ঘুরতে যাওয়ার পরিকল্পনা বাতিল করছেন তড়িঘড়ি। গরমে ঘুরতে গিয়ে সুস্থ থাকতে কী কী বিষয় মাথায় রাখবে


ভ্রমণ প্রিয় বাঙালি সারা বছর অপেক্ষা করে থাকে গরমের ছুটির জন্য। লম্বা ছুটি পেয়েই বাঙালি প্রথমেই ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে। তবে অন্যান্য বছরের তুলনায় এ বার খানিক বেশি গরম পড়েছে। তাপমাত্রার পারদ চড়ছে ক্রমশ। সাময়িক স্বস্তির বৃষ্টি হলেও আবহাওয়া দফতর সূত্রে গরম কমার কোনও পূর্বাভাস এখনও পর্যন্ত পাওয়া যায়নি। এই তীব্র দাবদাহে অনেকেই লম্বা ছুটি পেয়েও তাই ঘুরতে যাওয়ার পরিকল্পনা বাতিল করছেন তড়িঘড়ি। তবে ছুটি পেয়েও বাড়িতে বসে না থেকে বরং কয়েকটি নিয়ম মেনে চললেই যেতে নিঃশ্চিন্তে ঘুরতে যেতে পারবেন।


১) ঘুরতে গিয়ে জল খান প্রচুর পরিমাণে: গরমে শরীর সুস্থ রাখতে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বেশি করে জল খাওয়াও জরুরি। প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও চর্বিযু্ক্ত খাবার এড়িয়ে চলুন। বেশি করে জলজাতীয় ফল, স্যালাড খান। কোল্ডড্রিংকের মতো প্রক্রিয়াজাত পানীয়ের বদলে আখের রস, ফলের রস বেশি করে খান।


২) নিয়মিত ব্যায়াম করুন: ছুটিতে থাকলেও শরীরচর্চা করার কথা ভুলবেন না। হালকা ব্যায়াম করুন। কিন্তু শরীরচর্চা করার ধারাবাহিকতা বজায় রাখুন।


৩) ত্বকের যত্ন নিন: শরীরের পাশাপাশি গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়ারও সমান প্রয়োজনীয়তা রয়েছে। রোদে বার হওয়ার আগে সানস্ক্রিন মেখে নিন। নিয়মিত স্নান করুন। শরীরে ঘাম জমতে দেবেন না।


৪) চোখের যত্ন নিন: রোদে বাইরে বেরোনোর আগে অবশ্যই ব্যবহার করুন রোদ চশমা।বাইরে থেকে ফিরে চোখে ভাল করে জলের ঝাপটা দিন। রাতে শোয়ার আগে ভাল চোখের নীচে লাগাতে পারেন অ্যালোভেরা জেল। এতে চোখের নীচের রুক্ষ ভাব দূর হবে।


৫) আরামদায়ক পোশাক পরুন: গরমে সুস্থ থাকতে বেশি ভারী জামাকাপড় না পরাই ভাল। ঘুরতে গিয়েও নয়। হালকা সুতির জামাকাপড় পরনে থাকলে সুস্থ থাকবে শরীর। সতেজ থাকবে মন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.