ঢেড়স এর মাধ্যমে রক্ত স্বল্পতা দূর করার নিয়মাবলি



 ODD বাংলা ডেস্ক: ঢেড়স আমাদের সকলের প্রিয় একটি সবজি । ঢেড়সকে আমরা প্রধানত সবজি হিসেবে ব্যবহার করে থাকি । ঢেঁড়স খুব সাধারণ একটি সবজি হলেও এতে আছে অনেক উপকারি সব পুষ্টি উপাদান। আর এসব পুষ্টি উপাদান আমাদের শরীরের জন্য অনেক উপকারি। বিশেষ করে আমাদের রক্ত স্বল্পতা দূর করতে ঢেঁড়স অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। আসুন তবে আজ জেনে নিই ঢেঁড়স কিভাবে আমাদের রক্ত স্বল্পতা দূর করে থাকে।


ঢেড়স খাওয়ার নিয়মাবলি :


আমরা সাধারণত ঢেঁড়সকে সবজি হিসেবে খেয়ে থাকি । ঢেড়স আমাদের শরীরে অনেক উপকারে আসে । আমরা বিভিন্ন ভাবে ঢেড়স খেতে পারি । সবজি হিসেবে ঢেড়স খেতে অনেক সুস্বাদু । সিক্সড সবজি হিসেবে কিংবা শুধু ঢেড়স বিভিন্ন ভাবে রান্না করা যায় । আবার অনেকেই ঢেড়সকে ভর্তা ভীষণ পছন্দ করেন । যেভাবেই খাওয়া হোক নাকেন এটি খেলেই সমান উপকার মিলবে ।


রক্ত স্বল্পতা দূর করতে ঢেড়স এর কার্য্কারিতা :


ঢেড়স একটি সুস্বাদু ফল । ঢেঁড়সে আছে অনেক উপকারি সব পুষ্টি উপাদান এবং শরীরের জন্য দরকারি সব খনিজ উপাদান । ঢেড়সে আর আছে আয়রন এবং পটাসিয়াম । এই দুটি খনিজ উপাদান আমাদের অনেক উপকারে আসে । বিশেষ করে আমাদের রক্ত স্বল্পতা দূর করতে এ দুটি উপদানের গুরুত্ব অপরিসীম । আয়রন আমাদের রক্ত স্বল্পতা একদম কমে যায় । একই সাথে আয়রন আমাদের রক্তের অন্যতম উপাদান হিমোগ্লোবিনের উৎপাদন বাড়িয়ে দেয়। আর এতেই আমাদের রক্ত স্বল্পতা একদম কমে যায়। একই সাথে পটাসিয়াম রক্তের প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি করে। ফলে এই দুটি উপাদান আমাদের শরীরে রক্তের ঘাটতি দূর করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.