এই গরমকালে তামার পাত্রে জল খাবেন না, বিপদ ডেকে আনতে পারে আপনার স্বাস্থ্যের জন্য



 ODD বাংলা ডেস্ক: তামার বাসন হিন্দুদের কাছে খুবই প্রবিত্র। অনেকেই মনে করেন তামার বাসনে খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। অনেকেই তামার পাত্রে জল খান নিয়মিত। কিন্তু এই তামার বাসন কিন্তু আপনার অজান্তেই আপনার স্বাস্থ্যের জন্য ডেকে আনছে বিপদ। গ্রীষ্মকালে তামার বাসন থেকে মারাত্মক অসুস্থ হয়ে যেতে পারেন আপনি। এটি গরমের মরশুমে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করা হয়। তাই গ্রীষ্মের এই সময়টা তামার পাত্রে রান্না করা ও তামার বাসনে খাওয়া এড়িয়ে চলুন। এই সময় তামার পাত্রে খেলে শরীরে তামার পরিমাণ বেড়ে যেতে পারে। তাতে শরীরের অনেক সমস্যা তৈরি হতে পারে। 


গরমে তামার পাত্রের সমস্যাগুলি হল-


তামার পাত্রে জলপান

রাতের তামার পাত্রে জল ভরে রেখে সেটি সকালে খেলে উপকার পাবেন। কিন্তু আপনি যদি সারাক্ষণই তামার পাত্রে জল খান তাতে উপকারতো হবেই না উল্টে সমস্যা ডেকে আনবে। তাই গ্রীষ্মকালে দিনে একবারই তামার পাত্রে জল খান। 


গরমে তামার পাত্রে রান্না নয়-

গরমের সময় তামার পাত্রে রান্না করবেন না। কারণে সেটি শরীরের পক্ষে ক্ষতিকারক। এটি শিশুদের স্বাস্থ্যের পক্ষেও ঠিক নয়। শিশুদের অনেকরকম সমস্যা তৈরি হতে পারে। গ্রীষ্মকালে শিশুদের তামারপাত্রে কিছুই দেবেন না। 


তামার পাত্রে দুধ নয়-

গ্রীষ্মকালে তামার পাত্রে দুধ ও টক জাতীয় জিনিস রাখবেন না। তাতে প্রবল গরমে বিক্রিয়া হয়। এই রায়াসনিক বিক্রিয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতি ডেকে আনে পারে। তাই দুধ ও টক জাতীয় খাবার আরও ক্ষতিকর হয়ে উঠতে পারে। খাদ্যগুণও নষ্ট হয়ে যেতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.