শিশুদের মধ্যে ছড়াচ্ছে টোমাটো ফ্লু, জেনে নিন এর উপসর্গ ও চিকিৎসা

 


ODD বাংলা ডেস্ক: কেরলের একটি জেলায় টমেটো ফ্লু ছড়িয়ে পড়ছে ক্রমশ। ইতিমধ্যেই একটি মেডিকেল টিম জ্বর, ফুসকুড়ি এবং অন্যান্য অসুস্থতার জন্য কোয়েম্বাটুরে প্রবেশকারীদের পরীক্ষা করছে। 


একটি নতুন ফ্লু দুশ্চিন্তা সৃষ্টি করছে, বিশেষ করে ছোট বাচ্চাদের বাবা-মায়ের মধ্যে। মিডিয়া রিপোর্ট অনুসারে, কেরালায় ৮০ জনেরও বেশি শিশু, যাদের বয়স পাঁচ বছরেরও কম, তাদের মধ্যে মূলত ছড়াচ্ছে এই ফ্লু। মূলত পাঁচ বছরের কম বয়সীরাই এই ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে এবং সংখ্যাটি কেবল বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ফ্লুটির নাম টমেটো ফ্লু।


কেরলের একটি জেলায় টমেটো ফ্লু ছড়িয়ে পড়ছে ক্রমশ। ইতিমধ্যেই একটি মেডিকেল টিম জ্বর, ফুসকুড়ি এবং অন্যান্য অসুস্থতার জন্য কোয়েম্বাটুরে প্রবেশকারীদের পরীক্ষা করছে। ফ্লুয়ের লক্ষ্মণ দেখা দিলেই পরীক্ষা করা হচ্ছে বলে খবর। কেরল-তামিলনাড়ুর সীমান্তের একটি জেলা ওয়ালাওয়ারের পরিস্থিতি এখন বেশ জটিল। 


মঙ্গলবার অর্থাৎ ১০ই মে অফিসিয়াল সূত্র জানিয়েছে, সমস্ত যানবাহনের যাত্রীদের, বিশেষ করে শিশুদের পরীক্ষা করার জন্য দুজন মেডিকেল অফিসার দলের নেতৃত্ব দিচ্ছেন। এছাড়াও, অঙ্গনওয়াড়িতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের পরীক্ষা করার জন্য ২৪-সদস্যের একটি দল গঠন করা হয়েছে বলে সূত্রের খবর।


টমেটো ফ্লু কি?

এটি শিশুদের অজ্ঞাত এবং অজ্ঞাত জ্বরের সম্মুখীন হওয়ার ঘটনা। মিডিয়া রিপোর্ট অনুসারে, টমেটো জ্বর একটি ভাইরাল জ্বর নাকি চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের পরবর্তী প্রভাব কিনা তা নিয়ে বিতর্ক এখনও চলছে। টমেটো ফ্লুতে, বাচ্চাদের ফুসকুড়ি, ত্বকে জ্বালা, পানিশূন্যতা এবং লাল ফোসকা দেখা যাচ্ছে, সম্ভবত এই কারণেই এটি টমেটো ফ্লু নামটি পেয়েছে।


টমেটো ফ্লুর লক্ষণ


এখানে টমেটো ফ্লুর কিছু প্রধান লক্ষণ রয়েছে:


- মাত্রাতিরিক্ত জ্বর

- জলশূন্যতা

- ফুসকুড়ি, ত্বক জ্বালা; হাত ও পায়ের ত্বকের রঙও পরিবর্তন হতে পারে

- ফোস্কা

- পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি বা ডায়রিয়া

- নাক দিয়ে জল পড়া, কাশি, হাঁচি

- ক্লান্তি এবং শরীর ব্যথা


টমেটো ফ্লু: কারণ

ফ্লু এখনও অনেকাংশে অজানা এবং কারণগুলি সঠিকভাবে জানা যায়নি। এটি একটি নতুন ভাইরাল বা ডেঙ্গু/চিকুনগুনিয়ার পরবর্তী প্রভাব কিনা তা নিয়ে এখনও বিতর্ক হচ্ছে।


টমেটো ফ্লু চিকিত্সা

কোনো শিশুর উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিত। বাচ্চাদের হাইড্রেটেড রাখতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.