শেষ রক্ষা কি হল না? শহরে মাঙ্কি পক্স আতঙ্ক, সতর্ক কলকাতা বিমানবন্দর


ODD বাংলা ডেস্ক: শহর যেকোনও মুহূর্তে থাবা বসাতে পারে মাঙ্কি পক্স।আর তাই কড়া সতর্কতা কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর। রাজ্যর স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিমানবন্দর কতৃপক্ষকে সতর্ক করা হয়েছে যে, বিদেশ থেকে আসা যাত্রীদের উপরে নজরদারি জারি রাখতে হবে। কোনও রকম উপসর্গ থাকলেই যাত্রীেকে চিহ্নিত করে আইসোলেট করার কথা বলা হয়েছে।

শহরে ছড়িয়ে পড়তে পারে মাঙ্কি পক্স-এ আশঙ্কা আগেই প্রকাশ করেছিল স্বাস্থ্য দফতর। এবার এই নিয়ে কলকাতা বিমানবন্দরে সতর্কতা জরি করা হল। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে কলকাতা বিমানবন্দরের আধিকারীকরা যেন যাত্রীদের উপরে নজরদারি চালান। বিশেষ করে বাইরে থেকে আসা যাত্রীদর উপরে নজরদারি চালাতে বলা হয়েছে। জানা গিয়েছে চিকেন পক্সের ধরন অনেকটা একই রকম। মাঙ্কি পক্স হলে সারা গােয় ফোস্কার মতো গোটা বরিয়ে যায়। তার সঙ্গে জ্বর থাকে, গলা ফুেল যায়। রকম উপসর্গ রয়েছ এমন কোনও ব্যক্তিকে দেখলেই সঙ্গে সঙ্গে তাঁকে আইসোেলশনে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। 

সংক্রামক মাঙ্কি পক্স যেকোনও সংক্রামক ব্যাধীর মতই সংক্রমক মঙ্কি পক্স। দ্রুত ছড়িয়ে পড়তে পরে। তব করোনার মত ভয়াবহ নয় এটি। চার সপ্তাহ শরীরে থাকে তারপরে সেটা কমে যায়। বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্সষ ইউরোপের ব্রিটেন, ফ্রন্স, বেলজিয়াম সহ একাধিক দেশে মাঙ্কি পক্সের সংক্রমণ বাড়ছ। অন্যদিক দক্ষিণ আফ্রিকার দেশগুিলতে মাঙ্কি পক্সের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এই নিয়ে বিশ্বের সব দেশকেই সতর্ক করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.