দেশজুড়ে গমের সংকট! গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করল ভারত


ODD বাংলা ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর দ্বাদশ সপ্তাহে এসে গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করল ভারত। ইউক্রেন ২০২১ সালে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম গম রপ্তানিকারক দেশ ছিল। যা বিশ্বব্যাপী গম রপ্তানির ১০ শতাংশের যোগান দিয়েছে। কিন্তু ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে গমসহ সব ধরনের শস্যের ইউক্রেন থেকে রপ্তানি বন্ধ রয়েছে। 

এদিকে মার্চের মাঝামাঝি সময়ে দেশ জুড়ে তীব্র তাপপ্রবাহ দেখা দিয়েছিল। এর কারণে ভারতে গমের উৎপাদন হ্রাস পায়। এর জেরে গমের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। এপ্রিলে গমের দাম ৬.৯৫% বেড়েছে। এরপরই আশঙ্কা তৈরি হয়েছিল, ভারতকে আগামী দিনে গম রফতানি বন্ধ করতে হতে পারে। সেই আশঙ্কা সত্যি প্রমাণিত করে সরকারের তরফে জানিয়ে দেওয়া হল, এখন দেশ থেকে আর গম রফতানি করা যাবে না।

সরকারি পরিসংখ্যান অনুসারে, প্রায় ৮০ কোটি ভারতীয়র ভর্তুকিযুক্ত খাদ্য বিতরণের জন্য সরকারের নূন্যতম ৩০.৫ মিলিয়ন টন গম প্রয়োজন। তার পাশাপাশি অন্যান্য কল্যাণ প্রকল্পের জন্য গম লাগবে কেন্দ্রের। এই পরিস্থিতিতে গম রফতানি না করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আপাতত দেশের চাহিদা মেটানোই মূল লক্ষ্য হতে চলেছে কেন্দ্রের।

শুক্রবার রাতে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিবৃতিতে বলেছে, গমের রপ্তানি অবিলম্বে নিষিদ্ধ করা হয়েছে। তবে বিজ্ঞপ্তির তারিখে বা তার আগে একটি অপরিবর্তনীয় ক্রেডিট চিঠি জারি করা হয়ে থাকলে তাদের রপ্তানির অনুমতি দেওয়া হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.