চার দিন কাজ করে পাঁচ দিনের বেতন! কাজের মান উন্নত করতে চালু নয়া নিয়ম

 


ODD বাংলা ডেস্ক: চার দিনেই শেষ হবে সপ্তাহ। পরীক্ষামূলক ভাবে নতুন নিয়ম চালু হল ব্রিটেনে। একসঙ্গে ৭০টি সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে। ৩,৩০০ কর্মী পাচ্ছেন এই সুবিধা। সোমবার থেকে চালু হওয়া এই ব্যবস্থায় কোনও কর্মীর বেতন কাটা যাবে না। আগের নিয়মেই মাসের শেষে ঢুকবে টাকা।


বিশ্ব জুড়েই চার দিনের কাজের ব্যবস্থা চালু করার চেষ্টা চলছে। বহু দিন ধরেই হয়েছে আলোচনা। ব্রিটেন পরীক্ষামূলক ভাবে সেই সমীক্ষায় অংশগ্রহণ করার সিদ্ধান্ত নেয়। বিভিন্ন ধরনের কাজের সঙ্গে যুক্ত এই সব সংস্থার কর্মীরা।


কাজের মান বাড়ানোর জন্যই এই ব্যবস্থা নিয়ে চলছিল আলোচনা। কম দিন কাজ করলে চাপ কম পড়বে। তাতে কাজের মান বাড়বে কি না, তা দেখা হবে আগামী ৬ মাস। তাই বলে কাজ কমছে না। সমপরিমাণ কাজই করতে হবে। তবে করা হবে পাঁচ দিনের বদলে চার দিনে।


এই সমীক্ষায় অংশগ্রহণ করছেন অক্সফোর্ড এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। রয়েছেন আমেরিকার বস্টন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও। হাসপাতাল থেকে ব্যাঙ্ক, বিভিন্ন ধরনের সংস্থার কর্মীরা এই সমীক্ষার অংশ।


বিভিন্ন দেশের কিছু কিছু সংস্থা এই ব্যবস্থায় অংশগ্রহণ করছে। আমেরিকা, কানাডা, নিউজিল্যান্ডের প্রায় ১৫০টি সংস্থাও সমীক্ষার অংশ। তবে ব্রিটেনের মতো এতগুলি সংস্থা আর কোথাও একসঙ্গে এই ব্যবস্থায় অংশ নেয়নি।


এই ব্যবস্থায় যাতে সফল ভাবে কাজ এগিয়ে নিয়ে যাওয়া যায়, তার জন্য বিভিন্ন কর্মশালার আয়োজন করা হচ্ছে। আয়োজকদের দাবি, অতিমারি নতুন করে ভাবতে শিখিয়েছে। ভাল ভাবে বাঁচতে শেখার প্রয়োজন বোধ করিয়েছে। সে কারণেই এই সমীক্ষা। এর ফল ভাল হলে হয়তো আরও বহু সংস্থাই এগিয়ে আসবে এমন ব্যবস্থায় কাজ চালাতে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.