২৭টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স! বাড়ছে আতঙ্ক


ODD বাংলা ডেস্ক: বিশ্বের ২৭টি দেশে ৭৮০ জন মাঙ্কিপক্সে আক্রান্ত। হু জানিয়েছে, গত ২৯ মে-র পর থেকে দ্রুত বৃদ্ধি পেয়েছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। ওই দিনের পর থেকে ২০৩ শতাংশের বেশি বৃদ্ধি ঘটেছে। এখনও পর্যন্ত যে ৭৮০ জন আক্রান্তকে চিহ্নিত করা হয়েছে, তাঁদের মধ্যে ২৫৭ জন ১৩ মে থেকে ২ জুনের মধ্যে আক্রান্ত হয়েছিলেন। পরের ক’দিনে সংক্রমণের হারে ব্যাপক বৃদ্ধি ধরা পড়েছে।

তবে এখনও পর্যন্ত যে সব দেশগুলি থেকে সংক্রমণের খবর মিলেছে, সেখানে মাঙ্কিপক্সে আক্রান্ত কোনো রোগীর মৃত্য়ুর খবর মেলেনি। তা সত্ত্বেও সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় হু-সহ বিশ্বের প্রধান স্বাস্থ্য সংস্থাগুলি মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পরিসংখ্যান উল্লেখ করে এই ভাইরাসঘটিত রোগ সংক্রমণ প্রতিরোধে পাঁচটি উপায় বাতলে দিল বিশ্বস্বাস্থ্য সংস্থা।

মাঙ্কিপক্স সংক্রমণ রোধে পদক্ষেপ
১. এক জনের থেকে অন্য জনের শরীরে যাতে ছড়িয়ে না পড়ে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

২. স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকে অধিক মনোযোগ। নমুনা সংগ্রহকারী থেকে শুরু করে রোগীর যত্ন নেওয়া পর্যন্ত জড়িত প্রত্যেকেই সুরক্ষা প্রয়োজন।

৩. এই রোগের জন্য অ্যান্টিভাইরাল এবং ভ্যাকসিন রয়েছে, তবে সঠিকভাবে ব্যবহার করতে হবে। অনেকেই জানেন না যে এই ভ্যাকসিনগুলি রোগের ঝুঁকি বাড়াতে পারে।

৪. মাঙ্কিপক্স কী, সে সম্পর্কে মানুষের সামনে সঠিক তথ্য তুলে ধরা খুবই জরুরি। কারণ এ নিয়ে নানা বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। জনগণকে সঠিক তথ্য সম্পর্কে জানাতে বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া যেতে পারে।

৫. মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ মিললে সংশ্লিষ্ট দেশের চিকিৎসা পরিষেবা সংক্রান্ত ব্যবস্থা নেওয়া উচিত। নমুনা পরীক্ষাতেও জোর দিতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.