তৃতীয় লিঙ্গের মানুষের জীবনের গল্প বলবে 'উত্তরণ', কাণ্ডারী অনির্বেদ চট্টোপাধ্যায়


ODD বাংলা ডেস্ক:  নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছে ফেমিনিজম ডটট কম নামে বহরমপুরের একটি সংস্থা। গত ৫জুন, 'ফেমিনিজম.কম - অস্তিত্বের উড়ান' কন্যা সম্মাননার মঞ্চে 'একান্ত নারী সংখ্যা' পত্রিকা উন্মোচন, ওয়েবসাইট লঞ্চ 'thefeminism.in' এবং জিনাত রেহেনা ইসলামের প্রযোজনায়, ফেমিনিজম ডটট কম নিবেদিত, অনির্বেদ চট্টোপাধ্যায় পরিচালিত একটি নির্বাক অণুছবি 'উত্তরণ - Human Beyond Gender' এর পোস্টার উন্মোচন ও প্রিমিয়ার শো বহরমপুর রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হল। 

এদিন বিশিষ্ট চিত্রপরিচালক-অভিনেত্রী শ্রীমতি সুদেষ্ণা রায়ের হাত ধরেই শর্ট ফিল্মটির অফিসিয়াল পোস্টার উন্মোচিত হল, উপস্থিত ছিলেন মুখ্য চরিত্রাভিনেতা কাজী আলী আফতাব, যুহান খান, সপ্তর্ষি মুখার্জী, রাজীব সরকার, মনিমালা চক্রবর্তী, ভাস্বতী ভট্টাচাৰ্য, ডক্টর রবি শঙ্কর রবি, অম্লান দাস, সোমা দাস-সহ আরও অনেকে।

পরিচালক অনির্বেদের কথায়, "সংলাপহীন এই নির্বাক ছবিটিতে পুরো বিষয়ের ইমোশনটাই তুলে ধরা আসল ম্যাজিক, যেখানে ম্যাজিশিয়ানের ভূমিকা পালন করেছে আমার প্রযোজক, কাহিনী - চিত্রনাট্যকার থেকে শুরু করে প্রতিটি চরিত্ররা তাদের অভিনয়শৈলীর মাধ্যমে, আমি মূলত এই ভাবনাটা ভেবেছিলাম তৃতীয় লিঙ্গের মানুষজনের প্রতিনিধি হিসাবে তাঁদের জার্নিটা তুলে ধরব বলে। আমরা সভ্য আধুনিক সমাজে বাস করি বলে বড়াই করলেও আসলেই কি পেরেছি গণ্ডীর বাইরে বের হতে? সেই ঠুলিটাই চোখ থেকে নামিয়ে চোখে আঙুল দিয়ে দেখানোর প্রচেষ্টায় আমার এই ছবির গল্প নির্বাচন"। শর্ট ফিল্মটি খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে, সম্পাদনার দায়িত্বে  টালিগঞ্জের পরিচিত মুখ অরিত্র দত্ত বনিকের সংস্থা orreh।

কাহিনী এবং চিত্রনাট্যকার পার্বতী মোদকের জানিয়েছেন,"অনির্বেদ বলামাত্রই আমি রাজি হয়ে যাই গল্প এবং চিত্রনাট্য তৈরী করতে। আসলে আমরা সবাই নিজেকে জাহির করি আধুনিক হিসাবে,অথচ সবসময় চাই ট্রান্সজেন্ডার হোক পাশের বাড়ির ছেলে বা মেয়েটি। নিজের সন্তান? নৈব নৈব চ!"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.