জ্বলছে বিহার-হরিয়ানা-উত্তরপ্রদেশ! নিশানায় কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প


ODD বাংলা ডেস্ক: বিক্ষোভের আগুনে জ্বলছে গোটা দেশ। কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পকে (Agneepath Scheme) কেন্দ্র করে শুক্রবার সকাল থেকে দফায় দফায় উত্তেজনা বিহার, হরিয়ানা, উত্তরপ্রদেশে। প্রতিবাদ, আন্দোলন হিংসাত্মক আকার ধারণ করেছে। বিহারে এদিন বিক্ষোভকারীরা দু'টি ট্রেনে আগুন ধরিয়ে দেয়। সমস্তিপুর রেল স্টেশনে দাউ দাউ করে জ্বলতে দেখা যায় সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেস।

বিহারে লক্ষমিনিয়া রেল স্টেশনে অবরোধ করেন বিক্ষোভকারীরা। আগুন ধরিয়ে দেওয়া হয় রেলওয়ে ট্র্যাকে আগুন ধরিয়ে দেওয়া হয়। বেগুসরাই স্টেশনেও আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। রেললাইনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করা হচ্ছে। আরা জেলার কুহাদিয়া স্টেশনের চিত্রটাও একইরকম। ঔরঙ্গাবাদে হাজারের উপর বিক্ষোভকারীরা ২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেছে। বিশাল পুলিশ বাহিনী নেমেছে এলাকায়। পরিস্থিতি সামাল দিতে ৩৮টিরও বেশি ট্রেন বাতিল করা হয়েছে বিহারে। সূত্রের খবর, স্টেশনে স্টেশনে এই ভয়াবহ বিক্ষোভের চিত্রে আতঙ্কিত হয়ে পড়েছেন যাত্রীরা। আগুন ধরিয়ে দেওয়া ট্রেনগুলিতে থেকে কোনওরকমে নেমে প্রাণে বাঁচেন তারা। জানা গিয়েছে, সম্পর্কক্রান্তি এক্সপ্রেসের ছ'টি বগি আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে।

বিহারের পাশাপাশি উত্তেজনা ছড়িয়েছে তেলঙ্গানাতেও। সেকেন্দ্রাবাদে বিক্ষওভে সামিল হয়েছে NSUI এর ছাত্রছাত্রীরা।অবিলম্বে এই অগ্নিপথ নিয়োগ প্রকল্প বাতিল করা হোক। এই মর্মে একটি টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) কাছে আর্জি রেখেছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। প্রসঙ্গত, কী এই অগ্নিপথ প্রকল্প? কেন দেশজুড়ে চলছে বিক্ষোভ? মূলত এই প্রকল্পের আওতায় ৪ বছরের জন্য 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে। দেশের যুব সম্প্রদায়কে 'অগ্নিবীর' আখ্যা দেওয়া হয়েছে। তাঁদের বয়স হতে হবে ১৭ থেকে ২১ বছর। এই প্রকল্পের জন্য প্রত্যেক বছর ৪০ থেকে ৪৫ হাজার যুবককে স্বল্প সময়ের জন্য নিয়োগ করা হবে। তাঁদের ছয় মাসের সামরিক প্রশিক্ষণের পর ৪ বছরের জন্য কাজে নিয়োগ করা হবে। 

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই প্রকল্প ঘোষণা করার পর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে গোটা দেশ। যুব সম্প্রদায়ের একাংশের ক্ষোভ, সেনা কর্মীরা যে পেনশন সম্পর্কিত সুবিধা পান তা যাতে না দিতে হয় সেজন্যই এই প্রকল্প এনেছে কেন্দ্র। অবিলম্বে এই প্রকল্প প্রত্যাহারের দাবিতে সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি।এদিকে, হরিয়ানার বল্লভগড়ে বিক্ষোভের আঁচ প্রশমিত করতে ইন্টারনেট পরিষেবা সাময়িক বন্ধ রেখেছে ফরিদাবাদ প্রশাসন।পাশাপাশি, আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়েতেও যান চলাচল স্তব্ধ হয়ে পড়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.