২২ জুন কখন থেকে শুরু অম্বুবাচী, কী কী নিয়ম মেনে চলবেন, জেনে নিন


ODD বাংলা ডেস্ক:  প্রতি বছর আষাঢ় মাসের ৭ তারিখে অম্বুবাচী পালিত হয়। আজ ইংরেজি ২২ জুন তারিখে অম্বুবাচী পালিত হবে। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই দিনটিই ৭ই আষাঢ়। প্রতি বছর সূর্য আদ্রা নক্ষত্রের প্রথম পর্যায়ে অবস্থান কালে, মিথুন রাশির ৬ ডিগ্রি ৪০ মিনিট থেকে ১০ ডিগ্রি পর্যন্ত সময় ধরিত্রী ঋতুমতী হন। এটিই অম্বুবাচী নামে পরিচিত।

আষাঢ় মাসের মৃগশিরা নক্ষত্রের তিনটি পর্যায় শেষ হলে ধরিত্রী ঋতুমতী হন। ধরিত্রীর ঋতুমতী থাকার সময়কাল তিন দিনের। এ সময় কোনও শুভ অনুষ্ঠান করা হয় না। অম্বুবাচীতে হাল ধরা, গৃহপ্রবেশ, বিবাহ ইত্যাদি শুভ কাজ নিষিদ্ধ। এমনকি এ সময় কোনও মন্দিরেও প্রবেশ করা যায় না।

অম্বুবাচীর দিনক্ষণ জেনে নিন

১৪২৯ বঙ্গাব্দের ৭ আষাঢ়, ইংরেজি ২২ জুন অম্বুবাচী। রাত ৮টা ১৯ মিনিটে অম্বুবাচী শুরু। আবার রবিবার ১১ আষাঢ় অর্থাৎ ইংরেজি ২৬ জুন সকাল ৮টা ৪৩ মিনিটে অম্বুবাচী সমাপ্ত।

অম্বুবাচীর সম্পূর্ণ নির্ঘণ্ট

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, অম্বুবাচী শুরু হবে বাংলা ৭ আষাঢ়, বুধবার, অর্থাৎ ইংরেজি ২২ জুন সকাল ১১টা ৪৪ মিনিটে। অম্বুবাচী শেষ হবে বাংলা ১০ আষাঢ়, শনিবার অর্থাৎ ইংরেজি ২৫ জুন রাত ১১টা ৩৪ মিনিট।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, অম্বুবাচী শুরু হচ্ছে বাংলা ৭ আষাঢ়, বুধবার (ইং ২২ জুন), রাত ৮টা ১৮ মিনিট ১৩ সেকেন্ড। অম্বুবাচী শেষ হচ্ছে বাংলা ১১ আষাঢ়, রবিবার, (ইং ২৬ জুন) রবিবার ৮টা ৪১ মিনিট ৫১ সেকেন্ড।

অম্বুবাচী উপলক্ষ্য়ে ২২ থেকে ২৪ জুন পর্যন্ত কামাখ্যা দেবীর গর্ভগৃহের দরজা বন্ধ থাকবে। তার পর স্নান ও পুজো শেষে চতুর্থ দিনে ভক্তদের দর্শনের জন্য দ্বার খোলা হয়। ২৫ ও ২৬ জুন কামাখ্যা দেবীর দর্শন পাবেন ভক্তরা। এ সময় এখানে মেলা আয়োজিত হয়। আগামী ২২ জুন থেকে ২৬ জুন অম্বুবাচী উৎসব পালিত হবে। শাস্ত্র মতে অম্বুবাচীর সময় বিশেষ কিছু নিয়ম-নীতি মেনে চলা উচিত।

  • এ সময় দেবী মূর্তি বা পট লাল কাপড় দিয়ে ঢেকে রাখা উচিত।
  • অম্বুবাচী শেষ হওয়ার পর দেবীর আসন পাল্টে, স্নান করিয়ে পুজো দেওয়া উচিত।
  • এ সময় গুরুপুজো করা উচিত বলে মনে করা হয়।
  • অম্বুবাচীতে তুলসীর গাছের গোড়া মাটি দিয়ে উঁচু করে রাখুন।

অম্বুবাচীতে যে কাজ ভুলেও করবেন না, তা হল
  • বৃক্ষ রোপণ, কৃষি কাজে নিষেধাজ্ঞা রয়েছে। আবার শুভ কাজ করা থেকেও বিরত থাকতে হবে।
  • মন্ত্রোচ্চারণ ছাড়াই পুজো করুন। ধূপ-প্রদীপ জ্বালিয়ে পুজো করতে হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.