খোসা-সহ না খোসা ছড়িয়ে, কী ভাবে আপেল খাওয়া ভাল

 


ODD বাংলা ডেস্ক: ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর আপেল অনেকেরই খাদ্যতালিকার নিয়মিত সদস্য। স্বাদ ও স্বাস্থ্যের এমন সমন্বয় বেশ বিরল। অনেকেই খাওয়ার সময়ে ছাড়ান না আপেলের খোসা। খাওয়া শুরু করেন সরাসরিই। কিন্তু এই অভ্যাস কি ভাল?


বিশেষজ্ঞরা বলছেন, পুষ্টিগত দিক থেকে দেখতে গেলে খোসা-সহ আপেল খাওয়া খোসা ছাড়িয়ে খাওয়ার চেয়ে বেশি স্বাস্থ্যকর। কিন্তু সমস্যা অন্য জায়গায়। এখন উৎপাদন বাড়ানোর জন্য আপেল চাষের বাগানেও ব্যবহার করা হয় প্রচুর পরিমাণ রাসায়নিক সার ও কীটনাশক। শুধু তা-ই নয়, আপেল যাতে চকচকে দেখায়, তার জন্য অনেক সময়ে আপেলের গায়ে মোমের মতো এক ধরনের পদার্থ লেপে দেওয়া হয়। এতে আপেলের ত্বকে থাকা দাগছোপ ঢেকে যায়। তাই খোসা না ছড়িয়ে খেলে এই ধরনের রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করার আশঙ্কা থাকে।


তা হলে উপায় কী? বিশেষজ্ঞরা বলছেন, এই অবস্থায় খোসা ছাড়িয়ে আপেল খাওয়া ছাড়া উপায় নেই। আর যদি নিতান্তই খোসা-সহ আপেল খেতে হয়, তবে বাইরের মোমের আস্তরণটি যাতে উঠে যায়, তার দিকে নজর দিতে হবে। এই মোমের আস্তরণ তুলতে ঈষদুষ্ণ জলে চুবিয়ে রাখতে হবে আপেল। তার পর ভাল করে ঘষে নিতে হবে। চকচকে ভাব দূর হলেই বুঝবেন, উঠে গিয়েছে উপরের মোমের স্তর। যদি কোনও দাগছোপ থাকে, তবে ছুরি দিয়ে কেটে ফেলে দিতে হবে সেই অংশটি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.