২৫ সেকেন্ডের চ্যালেঞ্জ, খুঁজুন কয়টি প্রাণী আছে

ODD বাংলা ডেস্ক: দৃষ্টিভ্রম বা অপটিক্যাল ইল্যুশন এখন বেশ জনপ্রিয়। এ ইল্যুশনটির রহস্য সমাধান করতে অনেকেরই অনেক সময় লেগে যাচ্ছে। কখনো কখনো কিছু ছবিতে যা দেখা যায় তা আসলে নেই। এটা বুঝতে হলে আমাদের মনের ওপর একটু জোর দিতে হবে।

এ ধরনের ছবিকে অপটিক্যাল ইল্যুশন বলা হয়। যেমন এ ছবিতে এক ঝলকে একটি পশু দেখা গেলেও আরেকটি প্রাণীও রয়েছে ছবিটিতে। এমনভাবেই লুকিয়ে রয়েছে প্রাণীটি যে দেখে বোঝার উপায় নেই।

ইন্টারনেটে মাঝে মধ্যেই নানা রকমের ছবির ধাঁধা ভাইরাল হয়। এর মধ্যে কোনোটি নিছকই মজার আবার কোনো কোনো ধাঁধা নাকি মনের বৈশিষ্ট্যগুলোকে স্পষ্ট করে দেখিয়ে দেয়। তেমনই একটি অপটিক্যাল ইল্যুশন কয়েক দিন ধরে ঝড় তুলেছে নেটিজেনদের মনে।

বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক দৃষ্টিভ্রমের ছবি দেখা যায়। যা দেখলে চোখ ধাঁধিয়ে যায়। কিন্তু মজা সেখানেই। ছবিটি দেখতে এক রকম হলেও সেখানেই লুকিয়ে থাকে একাধিক জিনিস। কখনো এক মানুষের মুখের মধ্যে লুকিয়ে থাকে আরও নানা মুখ। কখনো বা এক প্রাণীর মধ্যে লুকিয়ে থাকে আরও কয়েকটি প্রাণী। কিন্তু সেগুলো খুঁজে বের করাটাই মজার। অনেকেই এ দৃষ্টিভ্রম খেলায় অংশ নেন। যদিও ওপরেই এই ছবিটি দেখে চেষ্টা করেও বেশির ভাগই ব্যর্থ হয়েছেন।

এক্ষেত্রে অবশ্য একটি চ্যালেঞ্জও করা হয়েছে। দীর্ঘক্ষণ ধরে খুঁজলে হবে না, আপনার হাতে সময় রয়েছে ২৫ সেকেন্ড। এর মধ্যেই প্রাণীটিকে খুঁজে বের করতে হবে। কিন্তু ছবিতে তাকালেই মাথা ঘুরে যাওয়ার কথা। কোথায় লুকিয়ে রয়েছে প্রাণীটি তা খুঁজে বের করা কিন্তু মোটেও সহজ কাজ নয়। বরং বেশ কষ্টসাধ্য। ২৫ সেকেন্ডের মধ্যে এ উত্তর দিতে অক্ষম অনেকেই।

টিকটকার হেকটিক নিক এ ছবিটি প্রকাশ করেছেন। যদিও প্রাণীটিকে খুঁজে পাওয়া সহজ নয়। গাছের মধ্যে ডালপালা নিয়েই লুকিয়ে রয়েছে সে। আসলে এ ধরনের অপটিক্যাল ইল্যুশন মাথা ও চোখে ঘোর লাগিয়ে দেয়। ফলে হয়তো উত্তর রয়েছে চোখের সামনেই কিন্তু আপনার চোখে তা ধরা পড়ছে না।

পুরো ছবি জুড়েই রয়েছে একাধিক জিনিস। গাছ, ডাল পালা, ঝোপঝাপ, একটি প্রাণী। এর মধ্যেই লুকিয়ে থাকা প্রাণীটিকে খুঁজে পাওয়া দুষ্কর। তবে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করলে সেই কাজ অবশ্য স্বচ্ছন্দেই করতে পারবেন আপনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.