লাল-সবুজের পর এবার বাজারে এল নীল চা, শরীরের জন্য দারুণ উপকারী, বলছেন বিশেষজ্ঞরা



 ODD বাংলা ডেস্ক: লাল চা, দুধ চা, সবুজ চা-র কথা চা-প্রেমীরা সবাই জানেন।


কিন্তু নীল রঙের চা-ও যে রয়েছে, তা কি কেউ জানেন? এই চা এখন বেশ জনপ্রিয়ও হয়ে উঠছে। যাঁদের চা থেকে উপকার পেতে গ্রিন টি খাওয়ার অভ্যাস রয়েছে, তাঁরা চাইলেই এখন অভ্যাস একটু পরিবর্তন করে নীল চা খাওয়া শুরু করতে পারেন। 


ভারত ও বাংলাদেশে খুব কম পরিসরে এই চা তৈরি হয়ে থাকে। সাধারণত অত্যাধুনিক পদ্ধতিতে বিশেষ ধরনের কচি চা পাতার কুঁড়ি ও অপরাজিতা ফুলের অংশবিশেষ একসঙ্গে মিশিয়ে এই বিশেষ চা তৈরি করা হয়। 


নীল চায়ের অনেক উপকারিতাও রয়েছে। যেমন, হৃদযন্ত্রের সুরক্ষায়, চর্বি কমাতে, মেদ ঝরাতে, ওজন নিয়ন্ত্রণে রাখতে, শরীরের কোলাজেনের মাত্রা বাড়াতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে এই চা অনেক কার্যকরী। 


সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ওজন বেড়ে যাওয়ার কারণে যকৃতের যেসব সমস্যা দেখা দেয়, সেগুলো প্রতিরোধে নীল চা বেশ উপকারী। নীল চায়ে থিয়ানাইন থাকায় নিয়মিত এই চা খেলে শরীরে মেটাবোলিজম বৃদ্ধি পায়। দিনে অন্তত দু'বার এই চা খেলে শরীরে হেপাটিক মেটাবোলিজম বৃদ্ধি পায় ও কোলেস্টেরল কমে যায়। 


যদি বাজারে নীল বা অপরাজিতার চা খুঁজে না পান, তবে বাড়িতেও এই চা তৈরি করে নিতে পারেন। এর জন্য গ্যাস ওভেনে একটি সসপ্যানে ৪ কাপ জল দিন। জল ফুটে উঠলে ২টি এলাচ, এক টুকরো আদা, ছোট আকারের ২টি দারচিনি ও ৭টি অপরাজিতা ফুল জলে দিয়ে দিন। এ ক্ষেত্রে অবশ্য ফুলের নিচের সবুজ অংশ ফেলে দেবেন। 


মৃদু আঁচে ঢাকনা দিয়ে ঢেকে ৭ মিনিট ফুটিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে যাবে অপরাজিতার নীল চা। মধু মিশিয়ে এই চা পরিবেশন করতে পারেন। চায়ে লেবু মিশিয়ে নিলে এই চায়ের রং নীলের বদলে বেগুনি রং ধারণ করবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.