ব্রহ্মা. বিষ্ণু না মহেশ্বর- কে সবচেয়ে বেশি শক্তিশালী


ODD বাংলা ডেস্ক: শিব হিন্দু ধর্মের প্রধান তিন দেবতার মধ্যে অন্যতম শিব। শৈব সম্প্রদায়ের প্রধান দেবতা শিব, যোগব্যায়াম, ধ্যান ও শিল্পের দেবতা শিবকে অত্যন্ত শক্তিশালী দেবতা হিসাবে বর্ণনা করা হয়েছে। হিন্দু ধর্মে শিবকে ধ্বংসাত্মক শক্তি হিসাবেও উল্লেখ করা হয়েছে। শিব ঠাকুরের বেশ কয়েকটি নাম রয়েছে এই নামগুলি হলেন মহাদেব, মহাযোগী, পশুপতি, নটরাজ, ভৈরব, বিশ্বনাথ এবং ভোলেনাথ। এই শিব ঠাকুরকে ঘিরে বেশ কয়েকটি ঘটনা রয়েছে যা অনেকেরই অজানা-

১) তিন শক্তিশালী হিন্দু দেবতা হলেন ভগবান বিষ্ণু, ব্রহ্মা ও শিব । শিব তাদের সবার শীর্ষে রয়েছেন। শিবের দুই রূপ রয়েছে- তিনিই রক্ষক, তিনিই সংহারক। শিবের তৃতীয় চক্ষু এই তৃতীয় চক্ষু যেকোন প্রকারের জিনিসকে ধ্বংস করার ক্ষমতা রাখে।

২) শিবের জন্মের নেপথ্যে একটি গল্প রয়েছে বলা হয় যে, সবচেয়ে শক্তিশালী দেবতা কে ছিলেন তা নিয়ে বিষ্ণু এবং ব্রহ্মার মধ্যে বিতর্ক হয়েছিল। এবং সেই সময় গোটা বিশ্ব অশান্তিতে পড়েছিল এবং একটি স্তম্ভ তৈরি হয়েছিল সেই স্তম্ভ থেকে শিব ঠাকুরের সৃষ্টি হয়েছিল এবং সেই সময় বিশ্বজুড়ে ঝড়ের সৃষ্টি হয়েছিল এই শক্তি দেখে ব্রহ্মা এবং বিষ্ণুও স্বীকার করেছিলেন যে শিবের চেয়েও শক্তিশালী দেবতা তাদের। 

৩)  হিন্দু ধর্মে অন্যান্য দেবদেবীদের মধ্যে শিব ঠাকুর হলেন সবচেয়ে শক্তিশালী দেবতা, ঘাড়ে অর্ধচন্দ্রাকার, কণা থেকে প্রবাহিত গঙ্গা, হাতে ত্রিশূল এবং হাতে দামু তিনি একজন শিক বিচারক যে কোনও অনাচারী কাজ তাঁর কাছে ক্ষমাযোগ্য নয় ধ্যান তিনি তাঁর দেহে আধ্যাত্মিক শক্তি তৈরি করেন যখন তিনি নটরাজ হিসাবে নৃত্য করেন, এর মাধ্যমে তাঁর ভক্তদের দুর্দশা থেকে মুক্তি পান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.