রান্না করতে গিয়ে হাত পুড়ে গেল? কোন ঘরোয়া টোটকায় ভরসা রাখলে ফোস্কা পড়বে না

 


ODD বাংলা ডেস্ক: কষিয়ে মাংস রাঁধছিলেন। হঠাৎ তেল ছিঁটে এসে পড়ল হাতে! সঙ্গে সঙ্গে জলের তলায় হাতটা ধরলেন। কিন্তু তাতে কি আর সেই আরাম মেলে? ফোস্কা থেকে আপনাকে বাঁচায় কে! রান্না করতে করতে এ রকম ছোটখাটো ছ্যাঁকা খাওয়া, ফোস্কা পড়ার সমস্যা সব হেঁশেলেই লেগে রয়েছে। কিন্তু সব সময়ে তো হাতের কাছে মলম থাকে না। বরফে খানিকটা স্বস্তি মেলে বটে। তবে ফ্রিজে যে সব সময়ে বরফ থাকবে, তার কোনও মানে নেই। তাই ভরসা রাাখতে হবে ঘরোয়া টোটকাতেই। দেখে নিন কোন কোন ঘরোয়া জিনিসই মিলতে পারে আরাম।


অ্যালো ভেরা জেল


যে কোনও ক্ষত বা পোড়া ভাব কমাতে অ্যালো ভেরা জেলের কোনও জুড়ি নেই। অনেকেই বাড়িতে অ্যালো ভেরা গাছ লাগান। অ্যালো ভেরা পাতা থেকে জেল বার করে নিন। তার পর যে অংশে ছ্যাঁকা খেয়েছেন, সেখানে মলমের মতো করে কিছু ক্ষণ মালিশ করুন। জ্বালা ভাব থেকে রেহাই পাবেন। আর পোড়া দাগ? সে ক্ষেত্রেও নারকেল তেলের সঙ্গে অ্যালো ভেরা জেল মিশিয়ে কয়েক দিন নিয়মিত লাগান। দাগ উধাও হবে।


লিকার চা


ত্বক পুড়ে গেলে চটজলদি জ্বালা ভাব কমাতে পারে লিকার চা। ৩-৪টি টি-ব্যাগ এক কাপ ঠান্ডা জলের মধ্যে ডুবিয়ে রাখুন। কিছু ক্ষণ পর সেই লিকার চা একটি তুলোর সাহায্যে ত্বকের পোড়া অংশে অল্প অল্প করে লাগাতে থাকুন। জ্বালা ভাব অনেকটাই কমবে। সংক্রমণের ঝুঁকিও থাকবে না।


মধু


এ ক্ষেত্রে মধু ব্যবহার করেও মুশকিল আসান হতে পারে। পোড়া স্থানে মধু লাগিয়ে রাখুন কিছু ক্ষণ। দেখবেন স্বস্তি পাবেন। মধুতে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ রয়েছে, তা প্রদাহ কমাতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.