মঙ্গল গ্রহের ছবি তুলে আনল চিনা মহাকাশযান তিয়ানওয়েন-১, খুলবে কোন রহস্য


ODD বাংলা ডেস্ক: চিনের মহাকাশযান তিয়ানওয়েন-১ মঙ্গল গ্রহের পুরো পৃষ্ঠতলের ছবি তুলে পাঠাল পৃথিবীতে। এর মধ্যে রয়েছে মঙ্গলের দক্ষিণ মেরুর কিছু ছবি। গত বছরের শুরুর দিকে অবতরণের পর তিয়ানওয়েন-১ মঙ্গলের বিভিন্ন অংশে ১ হাজার ৩০০ বার প্রদক্ষিণ করার পর ছবিগুলো তোলে। 

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে লাল গ্রহ মঙ্গলে সফলভাবে অবতরণ করে তিয়ানওয়েন-১। এটাই ছিল মঙ্গলে চিনের প্রথম অভিযান। এরপর থেকে একটি রোবটিক রোভার মঙ্গলে মোতায়েন করা হয়। এদিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা চীনের একটি অরবিটার ওই রোবটিক রোভারের মাধ্যমে মঙ্গল গ্রহে কার্যক্রম চালিয়ে আসছে।

যেসব ছবি তোলা হয়েছে এর মধ্যে মঙ্গলের মার্টিয়ান দক্ষিণ মেরুতে চিনের তোলা প্রথম কিছু ছবিও রয়েছে। মঙ্গলের এই অংশেই রয়েছে জলের হদিশ ২০১৮ সালে ইউরোপীয় মহাকাশ সংস্থার পাঠানো একটি অরবিটার মঙ্গল গ্রহের দক্ষিণ মেরুতে বরফের নিচে জলের মজুত থাকার বিষয়টি প্রথম আবিষ্কার করে।

মঙ্গলে প্রাণের অস্তিত্ব ও মানুষ পাঠিয়ে গ্রহটি পর্যবেক্ষণ করার স্থায়ী সংস্থান রয়েছে কি না, তা নিশ্চিত হতে জলের মজুত থাকার বিষয়টি সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। ভ্যালেস মেরিনারিস নামে চার হাজার কিলোমিটার লম্বা একটি গিরিখাত রয়েছে মঙ্গলে। সেই গিরিখাতের ছবিও পাঠিয়েছে তিয়ানওয়েন-১। মঙ্গলের উত্তর অংশ অন্য অংশের চেয়ে উঁচু। উত্তরে রয়েছে অ্যারাবিয়া টেরা নামের একটি গর্ত। সেই গর্তেরও ছবি পাঠিয়েছে  ওই চিনা মহাকাশযান।

মান্ডার নামে মঙ্গলের একটি বিশালাকৃতির গর্তেরও উন্নত মানের ছবি পাঠিয়েছে মহাকাশযানটি। এ ছাড়া আসক্রেয়াস মোনস নামে ১৮ হাজার মিটার (৫৯ হাজার ৫৫ ফুট) একটি বিশাল আগ্নেয়গিরির ঢালের ওপর ও নিচের অংশেরও ছবি পাঠিয়েছে। পাঁচ দশকের বেশি সময় আগে মঙ্গলে পাঠানো যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান ম্যারিনার–৯ প্রথম এই আগ্নেয়গিরি আবিষ্কার করেছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.