এই সময়ে বিপদ ডেকে আনতে পারে ঠান্ডা জল

 


ODD বাংলা ডেস্ক: এই সময়ে রোদের তাপ অনেক। তীব্র গরম থেকে বাড়িতে আসার পর আমরা ফ্রিজের ঠান্ডা জলের খোঁজ করি। এর ফলে গরমের কষ্ট কিছুটা হলেও লাঘব হয়। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ঠান্ডা জল নানা বিপদ ডেকে আনতে পারে।

গরমে ঠান্ডা জল পান করলে কী কী ক্ষতি হতে পারে?


কোষ্ঠকাঠিন্য


ভালো হজম না হলে বা কোষ্ঠকাঠিন্য হলে, শরীরে নানা অসুখ বাসা বাধতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে ঠান্ডা জল। কারণ অতিরিক্ত ঠান্ডা জল পান করলে যে কোনো খাবার হজম করা শরীরের জন্য কঠিন হয়ে পড়ে। যা কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।


হার্টের সমস্যা


বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা জল পান করলে তা হৃদযন্ত্রের ক্ষতি করতে পারে। সম্প্রতি একটি একটি গবেষণায় উঠে এসেছে যে, ঠান্ডা জল পান করা হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর। তাই সুস্থ থাকতে ঠান্ডা জল পানের পরিমাণ কমিয়ে আনতে হবে। যাদের আগে থেকেই হৃদযন্ত্রের সমস্যা রয়েছে, তারা ঠান্ডা জল পুরোপুরি এড়িয়ে চলবেন।


মাথাব্যথা


অতিরিক্ত ঠান্ডা জল পানের অভ্যাস বাড়িয়ে দিতে পারে মাথাব্যথা। এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। ঠান্ডা জল আমাদের সংবেদনশীল স্নায়ুগুলোর উপরে চাপ সৃষ্টি করে এবং দ্রুত মাথায় বার্তা পাঠায়। যার ফলে শুরু হয় মাথাব্যথা।


হজম ক্ষমতা


গবেষণায় দেখা গিয়েছে, গরমে ঠান্ডা জল পান করলে তা ক্ষতি করতে পারে আপনার পরিপাকতন্ত্রের। হালকা গরম জল দিয়ে মুখ ধুলে ত্বকের চিদ্রে জমে থাকা ময়লা ভালো করে পরিষ্কার হয়। এদিকে ঠান্ডা জলে মুখ পরিষ্কার করলে মুখের ত্বক আড়ষ্ট হয়ে যায়। পরিপাকতন্ত্রের ক্ষেত্রেও তাই হয়। হালকা গরম জল খেলে তা নমনীয় হয় এবং কাজের সুবিধা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.