ঘন ঘন প্রস্রাব অনুভব করছেন? ইউটিআই সংক্রমণ হতে পারে, জেনে নিন লক্ষণ ও প্রতিরোধের উপায়

 


ODD বাংলা ডেস্ক: পুরুষদের তুলনায় মহিলাদের ইউটিআই সংক্রমণের প্রবণতা বেশি। এই সংক্রমণের কারণে প্রায়শই মানুষ প্রস্রাবের সময় জ্বালাপোড়া অনুভব করে।


যদি ঘনঘন প্রস্রাব হয়, তা উপেক্ষা করবেন না, এটি ইউটিআই সংক্রমণের লক্ষণ হতে পারে। এই সংক্রমণের কারণে, প্রস্রাব করার সময় জ্বালাপোড়াও হয়। খাদ্যাভ্যাস ও খাদ্যাভ্যাসের উন্নতি ঘটিয়ে এই সমস্যা এড়ানো যায়। কিন্তু কিছু লোকের ঘন ঘন প্রস্রাব হয় এবং প্রায়ই প্রস্রাবে জ্বালাপোড়া এবং ব্যথার অভিযোগ করে। প্রস্রাবের এই সমস্যাগুলি ইউটিআই অর্থাৎ মূত্রনালীর সংক্রমণের কারণে হতে পারে।


সীতারাম ভারতীয় ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড রিসার্চের মতে, মূত্রনালীর যেকোনো অংশে ব্যাকটেরিয়া জমা হলে মূত্রনালীর সংক্রমণ হয়। যদি এই ব্যাকটেরিয়া মূত্রনালীতে তৈরি হয়, তাহলে তারা প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করতে পারে। পুরুষদের তুলনায় মহিলাদের ইউটিআই সংক্রমণের প্রবণতা বেশি। এই সংক্রমণের কারণে প্রায়শই মানুষ প্রস্রাবের সময় জ্বালাপোড়া অনুভব করে।


ইউটিআই কেন হয়:


প্রস্রাব করার সময় ব্যথা এবং জ্বালাপোড়া আরও অনেক কারণে হতে পারে যেমন ওষুধ সেবনের কারণে, ডিম্বাশয়ের সিস্ট বা কিডনিতে পাথর, যোনিপথে সংক্রমণ, কোনো রাসায়নিক, যৌন সংক্রমণ, পেলভিকের সমস্যাও হতে পারে। আপনার যদি ঘনঘন প্রস্রাব হয় এবং এর সাথে জ্বালাপোড়া নিয়েও চিন্তিত থাকেন, তাহলে খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার অন্তর্ভুক্ত করুন। প্রস্রাবে জ্বালাপোড়া ও ব্যথা থেকে আরাম পাবেন।


১. দই বা প্রোবায়োটিক খান: ব্যকটেরিয়া মূত্রনালীর সংক্রমণের সবচেয়ে বড় কারণ। মূত্রনালীতে ব্যাকটেরিয়া বৃদ্ধির অনেক কারণ থাকতে পারে। পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব, কোনো রোগ ইত্যাদি। এসবের পাশাপাশি শরীরে যখন ভালো ব্যাকটেরিয়ার ঘাটতি দেখা দেয়, তখন খারাপ ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে দই বা প্রোবায়োটিক খেলে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারেন, যা খারাপ ব্যাকটেরিয়া দূর করতে সহায়ক হতে পারে।


২. পর্যাপ্ত জল পান করুন: যদিও জল ছাড়া জীবন কল্পনা করা যায় না, তবে সুস্থ জীবনের জন্য পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। শরীরে জলের অভাব হলে মূত্রনালীতে ব্যাকটেরিয়া জন্মানোর সম্ভাবনা বেড়ে যায়। NCBI-এর এক গবেষণায় বলা হয়েছে, UTI-এর সমস্যায় পর্যাপ্ত জল পান করার পরামর্শ দেওয়া হয়। তাই প্রস্রাবে জ্বালাপোড়ার মতো সমস্যায় পর্যাপ্ত জল পান করুন।


৩. আমলকি খান: আয়ুর্বেদে গুজবেরি বা ক্র্যানবেরির বৈশিষ্ট্য বর্ণনা করা হয়েছে। ক্র্যানবেরি অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। কিন্তু ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের একটি গবেষণা নিশ্চিত করেছে যে গুজবেরি খাওয়া প্রস্রাবে জ্বালাপোড়া বা ফোলাভাব কমাতে পারে। গবেষণা অনুসারে, ক্র্যানবেরিতে খারাপ ব্যাকটেরিয়া দূর করার ক্ষমতা রয়েছে, যার কারণে প্রস্রাবে জ্বালাপোড়া থেকে খুব দ্রুত উপশম করা যায়।


৪. ফল খাওয়া: তাজা ফল স্বাস্থ্যকর জীবনের জন্য অপরিহার্য। এটি শুধু আমাদের অনেক রোগের হাত থেকে বাঁচায় না এটি অনেক রোগ দূর করতেও সহায়ক। তাজা ফল নিয়মিত সেবন মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ করে। এটি প্রস্রাবে জ্বালাপোড়া এবং ফোলাভাব কমাতে পারে। প্রস্রাবে জ্বালাপোড়ার জন্য লোকেরা সাধারণত কমলালেবুর রস খায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.