স্মার্ট টিভি, সোনার থেকেও দামি এবার কন্ডোম!


ODD বাংলা ডেস্ক: স্মার্ট টিভি ও সোনার দামকেও ছাড়িয়ে গেছে কন্ডোমের দাম। ঘটনাটি ঘটেছে ল্যাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায়। সেদেশে  ৩৬ প্যাক কন্ডোমের  দাম  ৬০  হাজার টাকা। এ টাকায় অনায়াসে একজন স্মার্ট টিভি, দামি ফ্রিজ কিংবা ছোট কোনো সোনার দুল কিনতে পারবেন।

অনেকের মনেই প্রশ্ন জাগছে, সেদেশে কনডমের দাম এত বেড়ে গেল কেন। মূলত জন্মনিয়ন্ত্রক বিধি আইনের কড়াকড়িতে বেড়ে গেছে কন্ডোমসহ অন্যান্য জন্মনিরোধক ওষুধের দাম। ২০১৫ সালে জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট অনুযায়ী বলা হচ্ছে, ভেনিজুয়েলা এমন একটি দেশ, যেখানে বিশ্বের সবচেয়ে বেশি কিশোরীর মধ্যে গর্ভধারণের ঘটনা ঘটছে। আর এই দেশেই গর্ভপাত একেবারেই নিষিদ্ধ করা হয়েছে। শুধু অল্প বয়সে গর্ভধারণই নয়, এ দেশে এইচআইভির সংক্রমণ ও যৌন রোগের সংক্রমণও হুহু করে বাড়ছে। ফলে সরকারের পক্ষ থেকে 'সেফ সেক্স'-এর বার্তা দেওয়া হচ্ছে।
 
কনডমের দাম বেড়ে যাওয়ায় ফার্মেসিগুলোতে দেখা দিয়েছে সংকট। অনেকেই কালোবাজারে বেশি দাম দিয়ে কনডম কিনছেন। যদিও বাজারে গর্ভনিরোধক ওষুধ রয়েছে, তা সত্ত্বেও ওষুধের চেয়ে কন্ডোমকেই অনেকে নিরাপদ মনে করেন। যার জেরে ভেনিজুয়েলায় হুহু কর বেড়ে গিয়েছে কন্ডোমের দাম, যা সাধারণের আয়ত্তের বাইরে যাচ্ছে।
 
সাম্প্রতিক রিপোর্ট বলছে, পরিস্থিতি যেদিকে গিয়েছে, তাতে ভেনিজুয়েলার মানুষ আয়ের অর্ধেক টাকা খরচ করে ফেলেন কন্ডোম কিনতেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.