দুধের সঙ্গে এই খাবারগুলো ভুলেও খাবেন না! তাহলেই হবে মহাবিপদ!

ODD বাংলা ডেস্ক: বাড়তি স্বাদ ছাড়া অনেকেই দুধ পান করতে চান না। চকোলেট, বাদাম, মশলা বা ভেষজ মিশিয়ে দুধ পানের প্রথা আছে। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো দুধের সঙ্গে খাওয়া উচিত নয়। যদি কেউ দুধ পান করতে ভালোবাসে তাহলে তাকে এই খাবারের তালিকার কথা অবশ্যই মাথায় রাখতে হবে।

দুধ ও কলা

ফিটনেস প্রেমীদের কাছে দুধ আর কলার মিল্কশেক একটি প্রিয় পানীয়। কিন্তু এই দুটো একসঙ্গে খেলে পেট ফুলে যেতে পারে। দুধের সঙ্গে কলা একসঙ্গে হজম করা একটু কঠিন। তাই পরামর্শ দেওয়া হয় এই দুই প্রোটিন সমৃদ্ধ আলাদা করে খেতে।

দুধ ও মাছ

মাছ ও দুধ দুটোই প্রোটিন সমৃদ্ধ খাবার, যা একসঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে। মাছ প্রাণীজ প্রোটিন হলেও দুধের সঙ্গে একসঙ্গে খেলে তা শরীরের ভারসাম্য নষ্ট করে দিতে পারে। কারণ কিছু মাছ শরীর উষ্ণ করে দেয়। যার থেকে পেট ফোলা, অ্যালার্জি এগুলো হতে পারে।

দুধের সঙ্গে ফল খেলে টক সাইট্রাস জাতীয় ফল যেমন লেবু বা কমলালেবু খেতে বারণ করা হয়। এই জাতীয় ফলে সাইট্রিক অ্যাসিড ও ভিটামিন C থাকে যা দুধের সঙ্গে মিশে অম্বল, বুক জ্বালা, পেট ব্যথা এগুলো সৃষ্টি করতে পারে।

দুধ পান করার আগে বা পরে মুলো খাওয়া ঠিক নয়। কারণ মুলো শরীর উষ্ণ রাখে এবং কিছুটা হলেও গ্যাস উৎপন্ন করে। আবার কারও কারও ক্ষেত্রে দুধ থেকেও গ্যাস হতে পারে। তাই এই দুই খাদ্য উপাদানের মিশ্রণ শরীরের পক্ষে মোটেই ভালো নয়। মুলো ও দুধ একসঙ্গে খেলে বুক জ্বালা, টক বমি ও পেটে ব্যথা হতে পারে। যদি একান্তই মুলো আর দুধ একসঙ্গে গ্রহণ করতে হয় তাহলে দু'টোর মধ্যে বেশ কিছুটা সময়ের ব্যবধান রাখতে হবে।

ফুটি বা মেলন জাতীয় ফলও দুধের সঙ্গে খাওয়া উচিত নয়। কারণ এই জাতীয় ফলে মূত্রবর্ধক উপাদান থাকে। এই ফল আবার যদি দুধের সঙ্গে মিশ্রিত হয় তাহলে দুধে উপস্থিত ফ্যাট ও জোলাপ জাতীয় উপাদানের সঙ্গে মিশে সমস্যা তৈরি করতে পারে। এই দু'টি একসঙ্গে খেলে অ্যালার্জি ও ডায়রিয়াও হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.