সোনার চেয়ে দাম বেশি সাধারণ কন্ডোমের! কোন দেশে এমন হয়



ODD বাংলা ডেস্ক: কোনও কোনও দেশে সরকারের তরফে বিনামূল্যে কন্ডোম বিতরণ করা হয়। আবার এমনও দেশ আছে, যেখানে বেতনের অর্ধেক দিয়ে দিতে হয় শুধু এক প্যাকেট কন্ডোম কিনতে।


সম্প্রতি ভেনেজুয়েলায় কন্ডমের দাম সারা বিশ্বে আলোড়ন তৈরি হয়েছে। জানা গিয়েছে, সে দেশে এক প্যাকেট কন্ডোমের দাম এখন প্রায় ৬০,০০০ টাকা। ভারতের মতো দেশে, তিনটি প্যাকের কন্ডোম বিক্রি হয় ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। সেখানে ভেনেজুয়েলায় এত দাম কেন গর্ভনিরোধকের, সেই প্রশ্নই ঘুরছে অনেকের মনে।


এ দেশে ষাট হাজার টাকা খরচ করলে ভাল টেলিভিশিন, কম্পিউটার, ল্যাপটপ কিংবা ফ্রিজ অনায়াসে কিনে নেওয়া যেতে পারে। এমনকি ১৩ জুন কলকাতায় এক ভরি ২৪ ক্যারট সোনার দাম ৫৩, ২৪০ টাকা। অর্থাৎ, আমাদের দেশে যে দামে সোনা পাওয়া যাচ্ছে, সেই পরিমাণ টাকা খরচ করলেও ভেনেজুয়েলায় একটি কন্ডোমের প্যাকেট পাওয়া যাবে না।


কন্ডোমের বিভিন্ন ধরন হয়। এর মধ্যে আবার কয়েক প্রকারের দাম একটু বেশি। তবে শোনা যাচ্ছে, ভেনেজুয়েলায় সাধারণ কন্ডোমের প্যাকেটই ষাট হাজার টাকায় বিক্রি হচ্ছে। তাতেই মাথায় হাত সে দেশের নাগরিকদের।


ভেনেজুয়েলায় এমনিতেই কিশোরীদের অন্তঃসত্ত্বা হওয়ার হার বেশি। সেই দেশে গর্ভপাত করানোও বেআইনি। সেখানে কন্ডোমের এত দাম হলে পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া যাবে? এই প্রশ্নই তুলছেন অনেকে।


এক রিপোর্টে জানা গিয়েছে, এই দেশের মানুষ কন্ডোম কিনতেই নিজেদের অর্ধেক বেতন খরচ করে ফেলেন। কিন্তু কন্ডোমের দাম কেন এত বেশি সে দেশে, তার উত্তর অবশ্য মেলেনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.