মেদ ঝরাবেন, না ওজন কমাবেন? দু’টির মধ্যে পার্থক্য কী



 ODD বাংলা ডেস্ক: যদি নিজের চেহারা নিয়ে ভেবে থাকেন, তবে নিশ্চয় ওজন ঝরানো, মেদ ঝরানোর মতো কথাগুলি কানে এসেছে। নিজেও মাঝেমধ্যে তা নিয়ে চর্চা করেছেন। কিন্তু সাধারণত এই দু’টি কথা এক অর্থেই ব্যবহার করা হয়ে থাকে। মেদ ঝরানো আর ওজন কমানো যে দু’টি একেবারেই আলাদা বিষয়, সে দিকে নজর দেন না অনেকে। কারও কারও কাছে বিষয়টি স্পষ্টও নয়।


মেদ ঝরানো আর ওজন কমানোর মধ্যে পার্থক্য কী?


ওজন কমা মানে যে কোনও উপায়ে শরীরের ভার কমা। তা সে মেদ গলেই হোক, বা শরীর থেকে জল কমে গিয়ে হোক। পেশির ভার কমলেও শরীরের কয়েক কিলোগ্রাম ওজন কমতে পারে। কিন্তু মেদ ঝরানো আলাদা। মেদ কমলেও ওজন কমবে। তবে তার মানে অন্য সব ধরনের ভার শরীর থেকে কমে যাবে না। অনেক সময়ে মেদ ঝরলেও তা ওজনের উপর প্রভাব ফেলে না। দেখতে নির্মেদ লাগলেও ওজন হয়তো একই থেকে যায়। মেদ ঝরানো আর ওজন ঝরানোর বিষয়টি গোলানো হয় কারণ, অনেকেই মেদ কমিয়ে সুন্দর চেহারা পেতে চান। কিন্তু সেটিকেই ওজন ঝরানো বলে গুলিয়ে ফেলন। আসল কথা হল, ওজন মাপার যন্ত্রের উপর দাঁড়িয়ে সব সময়ে বোঝা সম্ভব নয় আপনার মেদ ঝরেছে কি না।


কোন দিকে আগে মন দেবেন? মেদ ঝরানো না ওজন কমানো?


ওজন কমানোর ইচ্ছা থাকতেই পারে। তাতে জোরও দিতে পারেন। কিন্তু শরীর সুস্থ রাখার জন্য মেদ ঝরানোয় আগে মন দেওয়া জরুরি।


ওজন বেশি কমাতে যাওয়ার মুশকিলও রয়েছে। যেমন কিছু কিছু ক্ষেত্রে ওজন কমানোর সময়ে শরীর থেকে অতিরিক্ত বেশি জল বেরিয়ে যাওয়া, পেশির জোর কমে যাওয়ার আশঙ্কা থাকে। ফলে তা কমাতে হবে নিয়ম মেনেই। কিন্তু সুস্থ, সুন্দর জীবনের জন্য অপ্রয়োজনীয় মেদ ঝরানোয় আগে জোর দেওয়া জরুরি। সে দিকে মন দিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.