টিউশনি, কোচিং সেন্টার আর নয়, শিক্ষকদের কড়া বার্তা স্কুল শিক্ষা দফতরের


ODD বাংলা ডেস্ক: আর প্রাইভেট টিউশনি করতে পারবেন না সরকারি স্কুলের শিক্ষক শিক্ষিকারা। কড়া নোটিশ জারি করল শিক্ষা দফতর। প্রাইভেট টিউশনের পাশাপাশি কোচিং সেন্টারের সঙ্গেও তারা যুক্ত থাকতে পারবেন না- বলেও নিরেদশিকা জারি করেছে শিক্ষা দফতর।

বিশেষত পশ্চিমবঙ্গের সরকারি স্কুলের চাকুরিরত শিক্ষক-শিক্ষিকাদের ক্ষেত্রে এমন নির্দেশিকা জারি করা হয়েছে। স্পষ্ট জানানো হয়েছে, বাড়িতে পড়ানো কিংবা বিনা বেতনেও পড়াতে পারবেন না কোনও শিক্ষক। জেলাস্তরের স্কুলগুলিতে সাফ নির্দেশিকার মাধ্যমে জানানো হয়েছে, সরকারি এবং সরকারি অধীনস্থ স্কুল, কিংবা হাই মাদ্রাসা এবং উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা স্কুল ব্যতীত অন্য কোথাও শিক্ষাদান করতে পারবেন না।  জেলার তরফে নানা অভিযোগ স্কুল শিক্ষা দফতরে আসতেই এই সিদ্ধান্ত নিতে তারা বাধ্য হয়েছেন। স্কুল শিক্ষকের বাড়িতে শিক্ষকতা নিয়ে নানা সমস্যা দেখা গেছে। পঠনপাঠন যাতে সহজে এবং ভালভাবে হয় সেই কারণেই এই সিদ্ধান্ত।

যদিও বা বহুবছর আগে এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও তা পরবর্তীতে থিতিয়ে পরে। এদিকে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর সারাদেশে কীভাবে শিক্ষকরা নিজেদের কাজ পরিচালনা করবেন সেই নিয়ে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনেকদিন ধরেই রয়েছে। সেই ক্ষেত্রেও বিশেষ করে সরকারি স্কুলের শিক্ষকদের অনেক নিয়ম মেনে চলার উল্লেখ রয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.