লাভ ম্যারেজে এবার বাধ্যতামুলক হতে চলেছে বাবা-মায়ের সই?


ODD বাংলা ডেস্ক: আসন্ন গুজরাট নির্বাচনের আগে নিজের রাজ্যে প্রচারে কোনও খামতি রাখতে নারাজ নরেন্দ্র মোদী। পাতিদারদের কাছে টানতেও চেষ্টা চালাচ্ছে সমস্ত রাজনৈতিক দলগুলি। এবার গুজরাটের পাতিদারদের তরফে একটি গুরুত্বপূর্ণ দাবি রাখা হতে চলেছে সরকারের তরফে। তাদের সম্প্রদায়ের কোনও মেয়ে যদি লাভ ম্যারেজ করে সেক্ষেত্রে সাক্ষী হিসেবে কমপক্ষে একজন অভিভাবকের সই বাধ্যতামূলক করার দাবি জানিয়ে তারা দ্বারস্থ হতে চলেছে রাজ্য সরকারে। শুধু তাই নয়, বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার জন্যও সরকারের কাছে দরবার করতে চলেছেন তাঁরা।

পাতিদারদের তরফে জানানো হচ্ছে, অনেক সময় তাঁদের সম্পত্তি হাতানোর জন্য মেয়েদের প্রেমের জালে ফাঁসানো হচ্ছে। বিয়ের পর চাপ সৃষ্টি করে সম্পত্তি হাতানোর ফন্দি আঁটা হচ্ছে। আর এই জালিয়াতির হাত থেকে তাঁদের মেয়েদের বাঁচাতেই বিয়ের ক্ষেত্রে অভিভাবকের সই বাধ্যতামূলক করার জন্য সরকারের কাছে দরবার করতে চলেছেন তাঁরা।

এবিষয়ে গুজরাটের পাতিদারদের সংগঠন Vishwa Umiya Dham-এর প্রেসিডেন্ট আর পি পাটিল জানিয়েছেন, শীঘ্রই এই বিষয়ে আবেদন জানিয়ে সরকারের দ্বারস্থ হতে চলেছেন তাঁদের একটি প্রতিনিধি দল। এই দাবি রেখে 'হিন্দু ম্যারেজ অ্যাক্টে' বদল আনার দাবি করবেন তাঁরা। আমেদাবাদের কাছে পাতিদার সংগঠনের একটি বৈঠক রয়েছে। সেখানেই এই প্রসঙ্গ উত্থাপিত করা হবে বলে জানা গিয়েছে। 

এবিষয়ে অভিযোগ, বেশিরভাগ ক্ষেত্রেই মেয়েরা দু-এক জন সাক্ষী জুটিয়ে বিয়ে করে নিচ্ছেন বাবা-মাকে অন্ধকারে রেখে। কিন্তু, কিছুদিন পরেই সংসারে শুরু হচ্ছে অশান্তি, যার পরিণতি হচ্ছে বিচ্ছেদ।তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, গুজরাট নির্বাচনের আগে পাতিদারদের মন পেতে একগুচ্ছ পদক্ষেপ করছে BJP। তাদের এই আবেদন রাজ্য সরকার মেনে নেয় কি না এখন সেটাই দেখার।
gujarati-patidar-demand-parents-should-be-witness-in-all-love-marriage

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.