বাড়িতে কিছুতেই বাজারের মতো পনির হয় না? দই ব্যবহার করে দেখেছেন কখনও

 


ODD বাংলা ডেস্ক: ভারতীয় খানাপিনায় সারা বছরই দইয়ের আধিক্য বেশ ভাল রকম। চটজলদি ব্রেকফাস্ট বানাবেন? টক দই আর সঙ্গে কলা, আপেল, আম কিংবা আপনার পছন্দের যে কোনও ফল মিশিয়ে ঘুরিয়ে নিন মিক্সারে। তৈরি আপনার ‘স্বাস্থ্যকর ব্রেকফাস্ট’! দুপুরে খাবেরের জন্য বানাচ্ছেন চিকেন, মাটন বা মাছের কারি। দু’চামচ টক দই ফেটিয়ে দিলেই তার স্বাদ বেড়ে যায় কয়েকগুণ। রাতে সাধারণ রুটি-তরকারির সঙ্গে এক বাটি রায়তা। তবে কেবল খাবারের স্বাদ বদলাতেই নয়, দইয়ের স্বাস্থ্যগুণও অনেক। গরমের দিনে তাই অনেক বাড়িতেই দই পাতার চল রয়েছে। তবে দই বাড়তি হয়ে গেলে ফেলে দেবেন না। দই দিয়েই বানিয়ে ফেলতে পারেন পনির।


দুধ ও লেবু দিয়ে অনেকেই বাড়িতে ছানা করেন। তবে সেই ছানা দিয়ে পনির বানানো মুশকিল। কারণ দুধ ফাটিয়ে ছানা করলে সেই ছানা দানাদার হয়ে যায়, মোলায়েম হয় না।


বাড়িতেই নরম তুলতুলে পনির বানাবেন কী করে?


১) একটি পাত্রে তিন কাপ দুধ নিয়ে গরম করুন। এ বার অন্য একটি পাত্রে দেড় কাপ দই নিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। দুধ ফুটে উঠলে তাতে দই দিয়ে ভাল করে নাড়িয়ে নিন।


২) মিনিট খানেকের মধ্যেই দেখতে পাবেন ছানা হতে শুরু করেছে।


৩) এ বার অন্য একটি পাত্রের উপর সাদা সুতির কাপড় বিছিয়ে জল শুদ্ধু ছানা ঢেলে দিন। ভাল করে জল ছেঁকে নিয়ে সুতির কাপড়টি মুড়িয়ে রাখুন।


৪) কোনও ভারী বস্তু দিয়ে ছানার উপর চাপা দিয়ে তিন থেকে চার ঘণ্টা রেখে দিন।


৫) ঘণ্টা চারেক পরে দেখবেন, পনির তৈরি হয়ে গিয়েছে। এ বার মনের মতো আকারে কেটে রান্নায় ব্যবহার করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.