বৃহস্পতিবার থেকে বাড়বে বৃষ্টি...রাজ্যে বন্যার আশঙ্কা!


ODD বাংলা ডেস্ক: বুধবার সকাল থেকেই মেঘাচ্ছন্ন কলকাতার আকাশ। বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজও কয়েক পশলা বৃষ্টি হতে পারে শহরে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা যথাক্রমে ৩৪ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস। 

আগামী কয়েকদিন শহর তথা রাজ্যের আবহাওয়া প্রসঙ্গে ভূতত্ত্ববিদ সুজীব কর বলেন, "এই মুহূর্তে ওড়িশা, বিহার এবং ছত্তিশগড়ের উপর একটি নিম্নচাপ অবস্থান করছে। সেই নিম্নচাপের আকর্ষণেই উত্তর পূর্ব ভারত থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু দ্রুত প্রবেশ করছে। যার ফলে পশ্চিমবঙ্গেও বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত হচ্ছে। এই অবস্থা আপাতত জারি থাকবে।" তিনি আরও বলেন, "২৩ জুন রাতের দিকে বাংলায় মৌসুমী বায়ু প্রবেশ করবে। প্রথমদিকে মৌসুমী বায়ু খুব একটা সক্রিয় থাকবে না। জুনের শেষদিক থেকে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত শুরু হবে।

এ বছর মৌসুমী বায়ু দেরিতে দক্ষিণবঙ্গে প্রবেশ করলেও, প্রচুর বৃষ্টিপাত সংঘটিত হবে এর জেরে। এমনটাই জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞ। তাঁর কথায়, "বাংলার পাশাপাশি বিহার, ওড়িশা এবং ছত্তিশগড়েও প্রবল বৃষ্টিপাত হবে। এ বছর স্বাভাবিকের তুলনায় ৪০ থেকে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আমরা এ বছর ১৪০-১৪৫ শতাংশ বৃষ্টিপাত পাব।"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.