ভারত পেতে চলেছে দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি? কে এই দ্রৌপদী মুর্মু, চিনে নিন


ODD বাংলা ডেস্ক:  কে হতে চলেছেন  ভারতের পরবর্তী রাষ্ট্রপতি- তা নিয়ে তীব্র জল্পনা চলছিল। BJP-র প্রার্থী তালিকায় চর্চিত দুটি নাম ছিল কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। মঙ্গলবার BJP-র শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরেই NDA নিজেদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করে। দ্রৌপদী মুর্মু হচ্ছেন BJP সমর্থিত জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী। 

কে এই দ্রৌপদী মুর্মু?  ১৯৫৮ সালে ২০ জুন ওডিশার ময়ূরভঞ্জ জেলার বাইদাপোসি গ্রামে জন্মগ্রহণ করেন দ্রৌপদী। তাঁর বাবার নাম বিরাঞ্চি নারায়ণ টুডু। তিনি ঝাড়খণ্ডের নবম রাজ্যপাল হিসেবে নিযুক্ত হয়েছিলেন এবং তিনিই ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল যিনি পাঁচ বছরের কার্যকালের মেয়াদ পূরণ করতে পেরেছিলেন। দ্রৌপদী মুর্মু ওডিশার প্রাক্তন মন্ত্রী ছিলেন এবং ২০০০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত রায়রাংপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন। ২০০০ এবং ২০০৪ সালে তিনি BJD এবং BJP-র জোট সরকার থাকাকালীন মন্ত্রী হয়েছিলেন। পরিবহণ, পশুপালন এবং মৎস্য দফতরের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিল তাঁর হাতে।যদি নির্বাচনে জয়ী হন সেক্ষেত্রে তিনিই দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন। 

উল্লেখ্য, দৌপদী উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি। প্রার্থী হিসেবে তাঁর নাম ভাসছিল। উপজাতি গোষ্ঠীর কোনও কেউ রাষ্ট্রপতি পদে নির্বাচিত হলে রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা এবং জম্মু ও কাশ্মীর সহ উত্তর-পূর্ব ভারতে জনগোষ্ঠীর সমর্থন BJP-র প্রতি আরও বাড়বে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।প্রাথমিক হিসেব অনুযায়ী, তিনি ১৮টি বিরোধী দল সমর্থিত প্রার্থী যশবন্ত সিনহার থেকে কিছুটা এগিয়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.